The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্কুল খোলার ব্যাপারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি যা বললেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ার কারণে ফেব্রুয়ারির শুরুতে খুলতে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। তবে প্রথমদিকে সব শ্রেণীর শিক্ষার্থীরা সরাসরি ক্লাসে অংশ নিতে পারবেন না। প্রাথমিকভাবে দশম-দ্বাদশ শ্রেণী পর্যন্ত চলবে নিয়মিত ক্লাস। অন্যান্য শ্রেণীতে সপ্তাহে একদিন পাঠদান চলবে।

স্কুল খোলার ব্যাপারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি যা বললেন 1

আজ (রবিবার) জাতীয় সংসদে পরীক্ষা ছাড়া এইচএসসি এবং সমমানের ফল প্রকাশের বিধান করতে বিদ্যমান আইন সংশোধনের প্রস্তাব উত্থাপনকালে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘অন্যান্য শ্রেণীর শিক্ষার্থীরা সপ্তাহে একদিন ক্লাস করে পুরো সপ্তাহের পড়া নিয়ে যাবেন। পরের সপ্তাহে আবারও একদিন আসবেন। আপাতত এভাবেই চলবে তাদের পাঠদান কর্মসূচি।’

ডা. দীপু মনি বলেন, ‘৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষার্থীর সংখ্যা অনেক হওয়ায় চলমান পরিস্থিতিতে তাদের গাদাগাদি করে বসানোও সম্ভব নয়। সেক্ষেত্রে সব শ্রেণীর শিক্ষার্থীদের একসঙ্গে প্রতিষ্ঠানে আনার সুযোগও থাকবে না।’

তিনি আরও বলেন, ‘এই বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীরা এক বছর সরাসরি কোনো ক্লাস করতে পারেনি। অনলাইন এবং টিভিতে অনেকে ক্লাস করেছে। আবার কিছু শিক্ষার্থী একেবারে ক্লাসই করেনি। সে কারণে এই বছরের জন্য সংক্ষিপ্ত সিলেবাস করা হয়েছে। ফেব্রুয়ারিতে যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব হয়, তাহলে পরে কয়েক মাস সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পাঠদান শেষে পরীক্ষা নেওয়া সম্ভব হবে।’

এদিন উচ্চ মাধ্যমিক পর্যায়ে পরীক্ষা ছাড়া ফলাফল প্রকাশ এবং পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার পথে বিদ্যমান আইনি বাধা দূর করার জন্য উত্থাপিত ৩টি বিল সংসদে পাস হয়েছে।

বিলটি পাস হওয়ার কারণে চলমান পরিস্থিতিতে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ নিয়ে জটিলতার অবসান ঘটলো। শীঘ্রই গেজেট প্রকাশের মাধ্যমে সেই ফল প্রকাশ করা হবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...