The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বের সবথেকে ভয়ঙ্কর এক দ্বীপের গল্প!

এই ব্রাজিলীয় দ্বীপ ইহা দি কোয়াইমাদা গ্রান্দের সঙ্গে সাপের সম্পর্কটা অনেক পুরনো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যাকে বলা হয়- ইহা দি কোয়াইমাদা গ্রান্দে। পর্তুগীজ এই শব্দের অর্থ ভূমি পরিষ্কার করে এমন আগুনের দ্বীপ এটি বা যাকে বলা হয় বিশ্বের সবথেকে ভয়ঙ্কর এক দ্বীপ! আজ রয়েছে সেই ভয়ঙ্কর এক দ্বীপের গল্প!

বিশ্বের সবথেকে ভয়ঙ্কর এক দ্বীপের গল্প! 1

ব্রাজিলের সাও পাওলো হতে ৯০ মাইল দূরে অবস্থিত এই দ্বীপের সমস্ত গাছ একসময় জবালিয়ে দিয়ে সেখানে কলা চাষের পরিকল্পনা করা হয়।

সেই থেকেই এই দ্বীপটির নাম- ইহা দি কোয়াইমাদা গ্রান্দে। তবে মাঝ পথে কাজ বন্ধ হয়ে যাওয়ার কারণে কলার দ্বীপ পরিণত হয় এক সাপের দ্বীপে। এখন প্রশ্ন হলো কলার সঙ্গে সাপের কী কোনো সম্পর্ক রয়েছে?

এই ব্রাজিলীয় দ্বীপ ইহা দি কোয়াইমাদা গ্রান্দের সঙ্গে সাপের সম্পর্কটা অনেক পুরনো। ধীরে ধীরে সমুদ্রপৃষ্ঠ উঁচু হতে থাকার কারণে অনেক দিন ধরেই এই দ্বীপে আটকে পড়েছে বহু বিষধর সাপ। কলা চাষের পরিকল্পনা সফল হলে এই সাপেরা হয়তো থাকতো না তবে তা না হওয়ায় এই দ্বীপ পরিণত হয়েছে ‘স্নেক আইল্যান্ড’ নামে। পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর এক বিষধর সাপ থাকে এই দ্বীপটিতে। এই দ্বীপে প্রতি বর্গ কিলোমিটারে একটি করে বিষধর সাপ পাওয়া যায়। এই সাপ একবার কামড়ালে পরে আর কারও রক্ষে নেই। তাই ব্রাজিলের সৌন্দর্য উপভোগ করলেও কখনই এই স্নেক আইল্যান্ডে অ্যাডভেঞ্চারের কথা কেও ভাববেও পারেন না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...