The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হৃদরোগে আক্রান্ত মনিবের প্রাণ বাঁচলো কুকুরের বুদ্ধিমত্তায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কুকুর প্রভুভক্ত সেটি আমাদের সকলের জানা। কুকুর মনিবের জন্য অনেক কিছুই করেন এমন অভিজ্ঞতা আমাদের রয়েছে। এবার হৃদরোগে আক্রান্ত মনিবের প্রাণ বাঁচলো কুকুরের বুদ্ধিমত্তায়!

হৃদরোগে আক্রান্ত মনিবের প্রাণ বাঁচলো কুকুরের বুদ্ধিমত্তায় 1

আমরা জানি কুকুর মানুষের সবচেয়ে বিশ্বস্ত বন্ধু। এবার হৃদরোগে আক্রান্ত এক মনিবের প্রাণ বাঁচিয়ে, সে কথাই আবার প্রমাণ করলো সাদি নামে একটি জার্মান শেপার্ড। জানা যায়, নিউ জার্সির বাসিন্দা ব্রায়ান নামে এক ব্যক্তি সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হন। সেই সময় ত্রাতা হয়ে দেখা দেয় তারই পোষ্য। মনিবের জীবন রক্ষা করে সে। হৃদরোগে আক্রান্ত হওয়ার পর ব্রায়ান যাতে করে অচেতন হয়ে না পড়েন, সে জন্যই তার হাত-মুখ চাটতে থাকে সাদি। তারপর তাকে টেনে-হিঁচড়ে ফোনের কাছেও নিয়ে যায় সে। সাদির এই সাহায্যের পরই চিকিৎসককে ফোন করতে সক্ষম হন ব্রায়ান।

তবে সাদি ছোট থেকেই ব্রায়ানের সঙ্গে ছিল না, বরং আগের মালিক ছেড়ে দেওয়ার পর ৬ বছর বয়সী সাদির জায়গা হয় একটি শেলটার হোমে। সেই সময় কোনও অপরিচিতকেই নিজের কাছে ঘেঁষতে দিতো না। কারণ আগের মালিক ছেড়ে দেওয়ায় খুবই শোকাহত হয়ে পড়ে সাদি। এমনকি চিকিৎসকরা জানিয়েও দেন কোনও পুরুষ মনিবের সঙ্গেই থাকতে পারবে না সাদি।

তবে কয়েক মাস আগে ব্রায়ানের সঙ্গে দেখা হওয়ার পরই বদলে যায় সাদির মন। যে কুকুর কাওকেই কাছে ঘেঁষতে দিতো না, সেই ব্রায়ানের সঙ্গে খেলায় মেতে থাকতে শুরু করে। শেষ পর্যন্ত ব্রায়ান সাদিকে দত্তক নেন। নিয়ে আসেন নিজের বাড়িতে। তারপর থেকে তার সঙ্গে থাকতে শুরু করে ওই জার্মান শেপার্ড।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...