The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইয়েমেনে দেড় কোটি মানুষ খাদ্য সঙ্কটে পড়বে: জাতিসংঘ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইয়েমেনে ইতিমধ্যেই ৫০ হাজার মানুষ খাবারের অভাবে মারা গেছে। আরও অন্তত ৫০ লাখ মানুষ মারাত্মক খাবার সংকটের মধ্যে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

ইয়েমেনে দেড় কোটি মানুষ খাদ্য সঙ্কটে পড়বে: জাতিসংঘ 1

জাতিসংঘের মানবিক সহায়তা ও জরুরি ত্রাণ বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক বলেছেন, চলতি বছর ইয়েমেনের অন্তত এক কোটি ৬০ লাখের বেশি নাগরিক ক্ষুধায় ভুগবে। বিপর্যয়ের পূর্বেই এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের কয়েক বছরের টানা আগ্রাসনে দেশটির অবকাঠামো একেবারে ভেঙে পড়েছে। এছাড়াও দেশটির বিরুদ্ধে নানা ধরণের নিষেধাজ্ঞা আরোপিত করে রাখা হয়েছে।

ইয়েমেনের জনগণের ওপর পছন্দসই অনুগত শাসক চাপিয়ে দিতে দেশটির মিত্র শেগুলোকে নিয়ে আগ্রাসন চালিয়ে যাচ্ছে সৌদি আরব। প্রায় প্রতিদিনই হামলা করা হচ্ছে।

তবে এতে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে হুথি আনসারুল্লাহর নেতৃত্বাধীন সামরিক বাহিনী। সৌদি আরবের অভ্যন্তরেও হামলা চালানোর মতো সামর্থ্য অর্জন করেছে দেশটির ওই হুথি আনসারুল্লাহর নেতৃত্বাধীন সামরিক বাহিনী যাকে বলা হচ্ছে গণবাহিনী।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...