The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইহুদি ধর্মাবলম্বীদের পুরিম উৎসবকে কেন্দ্র করে মসজিদের আজানে নিষেধাজ্ঞা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক দিন ধরেই ইবরাহিমি মসজিদের পুননির্মাণ কাজে নানা ধরনের বিধিনিষেধ আরোপ করে আসছিলো ইসরায়েলি দখলদার সেনারা। এবার সরাসরি মসজিদের আজানে নিষেধাজ্ঞা!

ইহুদি ধর্মাবলম্বীদের পুরিম উৎসবকে কেন্দ্র করে মসজিদের আজানে নিষেধাজ্ঞা! 1

ফিলিস্তিনি আরবদের উচ্ছেদ করার মাধ্যমে পশ্চিম তীরের ঐতিহ্যবাহি হেবরুন নগরীকে ইহুদিদের জন্য উম্মুক্ত করার কাজ করে যাচ্ছে ইসরায়েলি দখলদার বাহিনী।

এবার প্রাচীনতম ইবরাহিমি মসজিদের আজানে নিষেধাজ্ঞা জারি করলো ইসরায়েল। ইহুদিদের পুরিম উৎসবের অজুহাতে সাময়িক এই নির্দেশনা জারি করেছে ইসরায়েল।

ইবরাহিমি মসজিদের প্রধান শায়খ হাফজি আবু সানিনা বলেছেন, গত বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধার পর হতে এই নিষেধাজ্ঞা কার্যকর হয় ও শনিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধা পর্যন্ত তা অব্যাহত থাকে। এই নিষেধজ্ঞা আন্তর্জাতিক আইন প্রদত্ত ধর্মীয় উপাসনার স্বাধীনতাকে লঙ্ঘন করেছে।

দীর্ঘ দিন ধরে প্রাচীন স্থাপনা হিসেবে ইবরাহিমি মসজিদের ওপর নানা রকম বিধি-নিষেধ জারি করে আসছে ইসরায়েলি দখলদার সেনাবাহিনী। জাতিসংঘ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থা এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে পবিত্র নগরীর প্রাচীন এবং ঐতিহ্যবাহি স্থাপনা সংরক্ষণে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ফিলিস্তিন পররাষ্ট্রমন্ত্রণালয়।

উল্লেখ্য, ইসরায়েলি দখলদার সেনারা ১৯৯৪ সালে ইবরাহিমি মসজিদে গণহত্যা চালায়। এই সময় ২৯ মুসল্লিকে নামাজরত অবস্থায় হত্যা করা হয়। ওই ঘটনায় আরও ১৫০ জনের বেশি আহত হয়।

তথ্যসূত্র: মিডল ইস্ট মনিটর

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...