The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জুলাই মাসে এসএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগামী ৩০ মার্চ থেকে ক্লাস শুরু হবে এবং জুলাইয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

জুলাই মাসে এসএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী 1

গতকার (২৭ ফেব্রুয়ারি) রাতে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা করে স্কুল-কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিতে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে সন্ধ্যা সাড়ে ৬টায় আন্তঃমন্ত্রণালয় বৈঠক শুরু হয়ে তা চলে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বৈঠকে অংশ গ্রহণ করেন। বৈঠকে আরও অংশ নিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, জন নিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে’র সচিব মো. আমিনুল ইসলাম খান, মন্ত্রিপরিষদ বিভাগে’র সচিব (সমন্বয় এবং সংস্কার) মো. কামাল হোসেন, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সাংবাদিকদের এই সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘২০২১ সালে যারা এসএসসি দেবেন তাদের জন্য ৬০ কর্মদিবসের সিলেবাস এবং এইচএসসির জন্য ৮০ কর্মদিবসের সিলেবাস প্রণয়ন করা হয়েছে। তাই তাদের সেই ৬০ এবং ৮০ কর্মদিবস ক্লাস করানোর জন্য চেষ্টা করবো তাদের ক্লাসে ৬ দিন আনতে।’

স্কুল-কলেজ খোলার দুই মাসের মধ্যেই এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনার কথা আগেই বলেছিলেন- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে শিক্ষামন্ত্রী বলেন, ‘তখন বলেছিলাম যদি এখন খোলা সম্ভব হয়…যখনই খুলি না কেনো আমাদের ৬০ কর্মদিবস। আমরা মার্চের শেষে খুললে তারপর থেকে ৬০ কর্মদিবস তাদের (এসএসসি পরীক্ষার্থী) ক্লাস করিয়ে পরীক্ষার পূর্বে আরও সপ্তাহ দুয়েক সময় আরও দিয়ে তারপর পরীক্ষাটা (এসএসসি ও সমমান) নেবো।’

দীপু মনি বলেন, ‘মার্চের শেষে খুললে তারপর ৬০ কর্মদিবস এরপর ঈদের ছুটি রয়েছে। অন্যান্য ছুটিও রয়েছে যেমন, সাপ্তাহিক ছুটি রয়েছে। সবকিছু মিলিয়ে পরীক্ষাটা হয়তো জুলাই মাসে চলে যেতে পারে। হিসেবটা সেভাবেই হবে’।

স্কুল-কলেজে রমজানেও ক্লাস চলবে বলে জানান শিক্ষামন্ত্রী। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, যেহেতু একটি বছর শিক্ষার্থীরা ঘরেই ছিল। এতোদিন পর ক্লাস শুরু হতে চলেছে। তাই এবার আমরা রমজানে কোনো ছুটি দিতে পারবো না। শুধুমাত্র ঈদের ছুটিই দেওয়া হবে।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের পর ১৭ মার্চ হতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তারপর শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ধাপে ধাপে বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...