The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকিস্তানে রমজান উপলক্ষে বাসমতি চালের কেজি ৫ টাকা আর তেল সাড়ে ১২!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পবিত্র মাহে রমজান উপলক্ষে অবিশ্বাস্যরকম ভতুর্কি সুবিধা দিয়ে খাবার পণ্য বিক্রি করবে পাকিস্তান। পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ দিয়েছে এই তথ্য।

পাকিস্তানে রমজান উপলক্ষে বাসমতি চালের কেজি ৫ টাকা আর তেল সাড়ে ১২! 1

রমজান উপলক্ষে ভর্তুকি মূল্যে ১৯টি নিত্যপণ্যের একটি প্যাকেজ ঘোষণা করেছে পাকিস্তান। সরকারি ইউটিলিটি স্টোরের মাধ্যমে পণ্য প্যাকেটগুলো বিক্রি করা হবে। ঘোষিত ওই রমজান প্যাকেজে রয়েছে ২ কেজি আটা, ১ কেজি চিনি, বাসমতি চাল, তেল, দুধ, চাপাতি, পানীয়, খেজুর, ঘি এবং আরও কিছু সামগ্রী। যাতে পাকিস্তান সরকার ভর্তুকি দেবে বাংলাদেশী টাকার প্রায় ৩৫০ কোটি টাকা।

ওইসব নিত্যপণ্যগুলোর মূল্য নির্ধারণ করা হয়েছে। বাসমতি চাল প্রতিকেজি বাংলাদেশী টাকায় মাত্র ৫ টাকা (১০ রুপি), দেড়লিটার ভোজ্য তেলের মূল্য ধরা হয়েছে মাত্র সাড়ে ১২ টাকা, ৮০০ মিলিলিটার সরবতের মূল্য রাখা হয়েছে মাত্র ১০ টাকা, চাপাতি ৫০০ গ্রামের মূল্য ধরা হয়েছে মাত্র ২৫ টাকা, ১ লিটার দুধের দাম ধরা হয়েছে মাত্র ১০ টাকা, ১ কেজি চিনির মূল্য ধরা হবে ৩৪ টাকা। ২০ কেজি আটার মূল্য নির্ধারণ করা হয় ৪০০ টাকা। ঘির কেজি নির্ধারণ করা হয়েছে মাত্র ১০০ টাকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...