The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অফিসে মাত্র ১৫ মিনিট বেশি কাজ করলেই ওভারটাইম!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই এমন ঘোষণা অবিশ্বাস্য বটে! ভারত সরকারের নতুন শ্রম আইনে বলা হয়েছে, অফিসে মাত্র ১৫ মিনিট বেশি কাজ করলেই ওভারটাইম দেওয়া হবে!

অফিসে মাত্র ১৫ মিনিট বেশি কাজ করলেই ওভারটাইম! 1

অফিস সময়ের বাইরে মাত্র ১৫ মিনিট বেশি কাজ করলেই ওভারটাইম হিসেবে পরিগণিত হবে। আগামী ১ এপ্রিল হতে চালু হচ্ছে ভারত সরকারের নতুন এই শ্রম আইন। দেশের সরকারি-বেসরকারি সংস্থার প্রতিটি কর্মীর জন্যই এই নীতি প্রযোজ্য হবে! কর্মীদের স্বার্থের কথা মাথায় রেখে নয়া আইনের এই খসড়াটি সাজিয়েছে দেশটির শ্রম মন্ত্রণালয়।

হিন্দুস্তান টাইমসে প্রকাশিত খবরে বলা হয়েছে, নতুন আইন অনুযায়ী অফিসের পূর্বনির্ধারিত সময়ের বাইরে মাত্র ১৫ মিনিট কাজ করার অর্থই হলো তা ওভারটাইমের আওতায় পড়বে। অর্থাৎ এই সময়ে কোনও কর্মী কাজ করলে তাকে ওভারটাইম বাবদ অতিরিক্ত বেতন দিতে হবে সেই প্রতিষ্ঠানকে। বর্তমানে ভারতে ওভারটাইমের সময়সীমা রয়েছে ৩০ মিনিট। অর্থাৎ এবার তা আরও ১৫ মিনিট কমিয়ে দিচ্ছে মোদী সরকার।

ওই খবরে আরও বলা হয়, চাকরিজীবীদের আর্থিক সুরক্ষার স্বার্থেই এখন থেকে বাধ্যতামূলক পিএফ ও ইএসআই-এর সুবিধা দেওয়ার প্রস্তাবনাও দেওয়া হয়েছে ওই খসড়ায়। শুধুমাত্র স্থায়ী কর্মীই নন, এই সুবিধার আওতায় পড়ছেন অস্থায়ী, কনট্র্যাক্ট/ আউটসোর্সিং হিসাবে কর্মরত সকল কর্মীরাও। তাই অস্থায়ী কর্মী দেখিয়ে আর পিঠ বাঁচাতে পারবে না কোনও প্রতিষ্ঠান।

রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা মতে, প্রতিটি সংস্থায় এভাবে আইনটি প্রয়োগ হবে কিনা কিংবা আদৌ আইন বাস্তবায়ন সম্ভব কিনা তা এখন বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। তবে চার রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের পূর্বে মোদী সরকারের নয়া শ্রম আইনটি বিজেপির নতুন রাজনৈতিক কৌশলও হতে পারে। এই আইনের প্রতিক্রিয়ায় বিজেপির ভোটব্যাংকে বিশেষ প্রভাবও পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...