The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাংলাদেশসহ চার দেশের নারীদের বিয়ে করতে পারবে না সৌদি পুরুষরা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি আরবের পুরুষ নাগরিকদের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করলো দেশটির সরকার। বাংলাদেশ, পাকিস্তান, চাঁদ এবং মিয়ানমার এই চার দেশের নারীদের বিয়ে করতে পারবে না সৌদি পুরুষরা!

বাংলাদেশসহ চার দেশের নারীদের বিয়ে করতে পারবে না সৌদি পুরুষরা! 1

এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। সৌদি সরকারের কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হয়, দেশটির পুরুষদের বিদেশী নারী বিয়ে করার যে প্রবণতা সাম্প্রতিক সময় লক্ষ্য করা যাচ্ছে সেটিকে নিরুৎসাহিত করতে চাইছে সৌদি সরকার। তারই অংশ হিসেবে শুক্রবার এক সরকারি আদেশ জারি করে ওই নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার।

ওই আদেশে নিষেধাজ্ঞার পাশাপাশি বিদেশী নারীদের বিয়ে ও দ্বিতীয় বিয়ের ক্ষেত্রেও কিছু নিয়ম-নীতি বেঁধে দেওয়া হয় বলে জানা যায়।

এই বিষয়ে মক্কা পুলিশের পরিচালক মেজর জেনারেল আসাফ আল কুরায়শি স্থানীয় গণমাধ্যম মক্কা ডেইলিকে বলেছেন, কোনো সৌদি পুরুষ যদি বিদেশী নারী বিয়ে করতে চান, তাহলে প্রথমেই তাকে বিয়ের অনুমতির জন্য সৌদি সরকারের কাছে আবেদন করতে হবে।

তবে যদি আবেদনকারী পুরুষ ডিভোর্সড হন, তাহলে বিবাহ বিচ্ছেদের অন্তত ৬ মাস পার না হওয়া পর্যন্ত তিনি আবেদন করতে পারবেন না।

পুলিশের এই কর্মকর্তা আরও বলেছেন, অবশ্যই আবেদনকারীর বয়সও ২৫ বছরের বেশি হতে হবে। সংশ্লিষ্ট ব্যক্তি যে জেলার বাসিন্দা, আবেদনপত্রে সেই জেলার স্থানীয় মেয়রের স্বাক্ষরও থাকতে হবে। তাছাড়াও আবেদনপত্রের সঙ্গে নিজের পরিচয়পত্রের কপি ও পরিবারের সদস্যদের পরিচয়পত্রের কপিও তাকে সংযুক্ত করতে হবে। অপরদিকে ওই আদেশে সৌদি পুরুষদের দ্বিতীয় বিয়ের ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করা হয়।

এই বিষয়ে শুক্রবারের ওই আদেশের বরাত দিয়ে আসাফ আল কুরায়শি আরও বলেছেন, কোনো সৌদি পুরুষ যদি দ্বিতীয় বিয়ে করতে চান, তাহলে আবেদনপত্রে তার বর্তমান স্ত্রীর তথ্য তাকে অবশ্যই উল্লেখ করতে হবে। অর্থাৎ বর্তমান স্ত্রী যে অক্ষম বা দীর্ঘদিন ধরে অসুস্থ কিংবা বন্ধ্যা- এই সংক্রান্ত তথ্য ও তার স্বপক্ষে মেডিকেল সার্টিফিকেটের কপিও আবেদনপত্রে সংযুক্ত করে দিতে হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...