The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে রানি দ্বিতীয় এলিজাবেথের শুভেচ্ছা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন। ২২ মার্চ লন্ডনের বাংলাদেশ হাইকমিশন এই তথ্য জানিয়েছে।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে রানি দ্বিতীয় এলিজাবেথের শুভেচ্ছা 1

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন। ২২ মার্চ লন্ডনের বাংলাদেশ হাইকমিশন এই তথ্য জানিয়েছে।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে পাঠানো এক বার্তায় রানি দ্বিতীয় এলিজাবেথ বলেছেন, ৫০তম স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশে’র জনগণের প্রতি আমার শুভেচ্ছা। আপনাদের আমি অভিনন্দন জানাতে পেরে অত্যন্ত আনন্দিত। ৫০ বছর আগে থেকেই আমাদের মধ্যে অংশীদারিত্ব এবং বন্ধুত্ব তৈরি হয়েছে, যা এখনও সমানভাবে গুরুত্বপূর্ণ।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ আরও বলেন, বিগত বছরটি ছিল আমাদের জন্য একটি কঠিনতম বছর। আশা করি, আমরা বিশ্বব্যাপী এই স্বাস্থ্য চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে পারবো। ভবিষ্যতে আরও অনেক ভালো সময়ের জন্য আমরা অপেক্ষা করতে পারি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...