The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আইসিইউ থেকে দোয়া চাইলেন কাজী হায়াৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে আইসিইউতে আছেন প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা-অভিনেতা-প্রযোজক কাজী হায়াৎ। আইসিইউ’র বিছানা থেকেই সবার কাছে দোয়া চাইলেন কাজী হায়াৎ।

আইসিইউ থেকে দোয়া চাইলেন কাজী হায়াৎ 1

রোগমুক্তির জন্য আইসিইউ থেকে সবার কাছে দোয়া চেয়েছেন প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা-অভিনেতা-প্রযোজক কাজী হায়াৎ। হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রের (আইসিইউ) বিছানায় শুয়ে এক ভিডিওবার্তায় তিনি দেশবাসীর কাছে এই দোয়া চান।

ভিডিওটি প্রকাশ করেছেন তার ছেলে চিত্রনায়ক কাজী মারুফ। বর্তমানে এই গুণী নির্মাতা করোনায় আক্রান্ত হয়ে ধানমন্ডির পপুলার হাসপাতালে ভর্তি রয়েছেন।

ভিডিওবার্তায় কাজী হায়াৎ বলেছেন, ‌‘আমি এখন এই মুহূর্তে আইসিইউতে; ভালো আছি। আমার জন্য দোয়া করবেন সবাই। হয়তো এই যাত্রায় বেঁচেও যেতে পারি। আল্লাহর কাছে আপনাদের দোয়া অবশ্যই গ্রহণযোগ্য হবে। মানুষের দোয়া, সারা বাংলাদেশের ভক্তদের দোয়া আমাকে বাঁচিয়ে রাখবে।’ তবে ভিডিওতে বেশ দুর্বল দেখা যায় এই প্রখ্যাত নির্মাতাকে। এই সময় নাকে ছিল অক্সিজেন সিলিন্ডারের পাইপ।

গত ১৫ মার্চ হতে ৭৪ বছর বয়সী এই নির্মাতা হাসপাতালে ভর্তি রয়েছেন। হাসপাতালে তার সঙ্গে রয়েছেন স্ত্রী রোমিসা হায়াৎও। কাজী হায়াতের শারীরিক অবস্থার অবনতি হলে ২১ মার্চ বিকালে তাকে আইসিইউ নেওয়া হয়েছে।

তার পুত্র মারুফ গত পরশু বলেছিলেন, ‘আব্বার শরীরের অবস্থা খুব বেশি একটা ভালো না। তার ফুসফুস ৪০ শতাংশের মতো ক্ষতিগ্রস্ত হয়েছে।’

উল্লেখ্য যে, গত ৮ মার্চ কাজী হায়াৎ সস্ত্রীক করোনা পজিটিভ ধরা পড়ে। তারপর বাসাতেই ছিলেন তারা। তবে অসুস্থতা বাড়ায় তাদের হাসপাতালে ভর্তি করা হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...