নিষেধাজ্ঞা জারি করা হতে পারে অ্যাপলের আইফোন এবং আইপ্যাড এর উপর

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রযুক্তি পণ্য নির্মাতা জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাপল এবং স্যামসাং এর পারস্পরিক আইনী লড়াই দীর্ঘদিন ধরে চলে আসছে। আইনী লড়াইয়ে অ্যাপল এগিয়ে থাকলেও সম্প্রতি এক রায়ে দৃশ্যপট বদলে দিয়েছে। রায়ের ফলে যুক্তরাষ্ট্রে অ্যাপল এর আইফোন এবং আইপ্যাড বিক্রি বন্ধ হয়ে যেতে পারে।


Apple-vs-Samsung

বড় বড় কোম্পানির মধ্যকার তমুল প্রতিযোগিতার ফলে একে অপরকে শায়েস্তা করার ভালো অস্ত্র হচ্ছে প্যাটেন্ট সংক্রান্ত মামলা। দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং এবং যুক্তরাষ্ট্রের অ্যাপল পরস্পরের বিরুদ্ধে কয়েক বছর ধরেই বিশ্বের বিভিন্ন দেশে আইনী লড়াই চালিয়ে আসছে। স্যামসাং দাবী করে, পুরনো কিছু আইফোন এবং আইপ্যাডে তাদের প্যাটেন্ট করা প্রযুক্তি বিনা অনুমতিতেই ব্যবহার করছে অ্যাপল। স্যামসাং কর্তৃপক্ষ চাইছে, যুক্তরাষ্ট্রের বাজারে অ্যাপল এই পণ্যগুলোর বিক্রি বন্ধ হোক। চলতি বছর আন্তর্জাতিক বাণিজ্য কমিশন (আইটিসি) স্যামসাং এর পক্ষ নেয়। অসৎ বাণিজ্য রোধ করা, আমদানি-রফতানি কিংবা বিক্রয় এর উপর নিষেধাজ্ঞা দেয়ার ক্ষমতা রাখে আন্তর্জাতিক বাণিজ্য কমিশন।

আইটিসি স্যামসাং এর পক্ষে যাওয়াতে অ্যাপল বিপাকে পড়েছে। পণ্য বিক্রির এই নিষেধাজ্ঞা ভেটো দিতে পারে মার্কিন প্রেসিডেন্ট ওবামা অথবা মার্কিন বাণিজ্য প্রতিনিধি মাইকেল ফ্রোমেন। সর্বশেষ ১৯৮৭ সালে এই ক্ষমতা প্রয়োগ করা হয়েছিল। ধারণা করা হচ্ছে, ওবামা প্রশাসন আইটিটিসির বিরুদ্ধে ভেটো প্রদান করবে। যার ফলে আইফোন থ্রিজিএস, আইফোন ৪, আইপ্যাড ৪, আইপ্যাড ২ এবং আইপ্যাড থ্রিজি বিক্রিতে বাঁধা থাকবে না।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...