The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চট্টগ্রামের আরিকা মাইশার গল্প অবলম্বনে ভারতে নির্মিত হচ্ছে ‘পিচাশকথন’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চট্টগ্রামের মেয়ে আরিকা মাইশা এর লেখা একটি গল্প অবলম্বনে ভারতবর্ষে নির্মিত হতে চলেছে স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র ‘পিচাশকথন’।

চট্টগ্রামের আরিকা মাইশার গল্প অবলম্বনে ভারতে নির্মিত হচ্ছে ‘পিচাশকথন’ 1

নারী সহিংসতা রুখতে এবং পুরুষতান্ত্রীক সমাজে নারীর প্রতি নির্যাতনের চিত্র তুলে ধরতে শুরু হলো নতুনের এক পথে হাঁটা। এই নতুন পথে হাতে হাত মিলিয়ে হাঁটতে দেখা যাবে দুই বাংলার কিছু নতুন মুখকে। কাঁটাতারের সব বাঁধা দূরে সরিয়ে দিয়ে আধুনিক যুগের মুঠো ফোন‌ই সারলো নতুন কাজের চিত্রনাট‍্যের এই আদান-প্রদান। খুব শীঘ্র‌ই শুরু হবে সেই চিত্রনাট‍্যকে ক‍্যামেরায় বন্দির কাজও। তৈরি হবে এক স্বল্প দৈর্ঘ‍্যের চলচ্চিত্র, যার নাম তার ‘পিচাশকথন’।

এই ছবিটি পরিচালনার কাজ করবেন ওপার বাংলা অর্থাৎ ভারতবর্ষের দুই নতুন মুখ রাহুল বনিক এবং রাজীব বনিক। তাদের দু’জনের বাড়িই পশ্চিমবঙ্গের হুগলীর শ্রীরামপুরে। সম্প্রতি তাদের বানানো একটি অ্যাড ফিল্ম বড়ো পর্দায় ঘুরে এলো কোলকাতা আন্তর্জাতিক ম্যাক্রো ফিল্ম ফেস্টিভ্যালের হাত ধরে এবং সেখান থেকেই তারা বহু মানুষের ভালোবাসা এবং বিশেষ সম্মান পেয়ে সত‍্যিই আপ্লুত হয়েছেন।

এবার তারা কাজ করবেন বাংলাদেশের চট্টগ্রামের মেয়ে ও নারী কল্যাণ মঞ্চের প্রতিষ্ঠাতা এবং আহ্বায়ক আরিকা মাইশা -এর লেখা গল্প অবলম্বনে স্বল্প দৈর্ঘ্যের একটি ছবি নির্মাণের কাজ।

ছবির পরিচালক রাজীব ও রাহুল জানিয়েছেন যে, “এই ছবি তৈরির সুযোগ পেয়ে আমরা সত‍্যি খুবই আনন্দিত। এই ছবি তৈরির কাজে আমরা ছাড়াও সক্রিয় ভূমিকায় পাওয়া যাবে অমিত প্রামাণিক, শুভ্রদীপ পলতা, সোহম ভট্টাচার্য্যসহ সায়ন ব‍্যানার্জী-র মতো একটি তরুণ দলকে।” ছবির পরিচালক রাজীব বনিক জানিয়েছেন, “গল্পের বাঁধন সত‍্যিই খুবই ভালো। তবে গল্প ও সিনেমার ভাষা যেহেতু দুটো দুরকম, সেহেতু নতুন ধাঁচে গল্পকে আরও একটু জোরকদমে বাঁধতে হবে। তা সফলভাবে করতে পারলেই এই গল্প হয়ে উঠবে এক্কেবারে দর্শকের মনের মতো একটি গল্প।” গল্পের লেখিকা আরিকা মাইশাকে কুর্নিশ জানিয়েছে এই ছবির কলাকুশলীরা।

গল্পের লেখিকা আরিকা মাইশা জানিয়েছেন যে, “এই গল্পের মাধ্যমে মূলত পুরুষশাসিত সমাজে নারীদের প্রতি সহিংসতার চিত্র তুলে ধরা হয়েছে। এই ছবি সফলতার সঙ্গে তৈরি হলে ভারতবর্ষ এবং বাংলাদেশ দুই স্থানেই এই ছবি বড়ো পর্দায়ও চলবে বলে আমার বিশ্বাস। খুব শীঘ্র‌ই ছবি তৈরির কাজ শুরু হবে। তার জন্য র‌ইলো অনেক অনেক শুভ কামনা।”

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...