The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গবেষণা রিপোর্ট: রোজা রাখার কারণে ব্রিটেনে মুসলিমদের মধ্যে করোনায় মৃত্যুহার কম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গত বছর পবিত্র মাহে রমজান মাসে যুক্তরাজ্যে মুসলিমদের মধ্যে সবচেয়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুহার অন্য ধর্মাবলম্বীদের তুলনায় অনেক কম ছিল বলে এক গবেষণায় উঠে এসেছে।

গবেষণা রিপোর্ট: রোজা রাখার কারণে ব্রিটেনে মুসলিমদের মধ্যে করোনায় মৃত্যুহার কম 1

নতুন ওই গবেষণায় এক তথ্যে বলা হয়েছে, এর কারণ হলো রমজানের সময় রোজা রাখা। জার্নাল অব গ্লোবাল হেলথে সম্প্রতি এই সংক্রান্ত গবেষণাটি প্রকাশ পেয়েছে।

গবেষণায় বলা হয়েছে, পবিত্র রমজান মাসে রোজা রাখার কারণে মুসলিমদের মধ্যে করোনায় মারা যাওয়ার হার অনেকটাই কম ছিল। পুরো বিশ্বজুড়ে এক মাস ধরে রমজান মাসে রোজা রাখেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এই সময় সুবেহ সাদিক হতে সূর্যাস্ত পর্যন্ত পানাহার হতে বিরত থাকেন মুসলমানরা।

যুক্তরাজ্যে ৩০ লাখেরও বেশি মুসলিম রয়েছে। যা দেশটির মোট জনসংখ্যার প্রায় ৫ শতাংশের মতো। এসব মুসলিমের অধিকাংশই হলো দক্ষিণ এশীয় বংশোদ্ভূত।

ওই গবেষণায় আরও বলা হয় যে, আমরা দেখতে পেয়েছি রমজান মাসের সময় রোজা পালন করা ব্যক্তিদের ক্ষেত্রে করোনায় মৃত্যুর উল্লেখ্যযোগ্যহারে প্রভাব ছিল না।

সেখানে বলা হয়, যুক্তরাজ্যে সংখ্যালঘুদের ধর্মীয় এবং সাংস্কৃতিক চর্চার কারণে তাদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। এমনকি যুক্তরাজ্যের বিশেষজ্ঞদের আশঙ্কা ছিল রমজানে করোনার সংক্রমণ আরও বাড়তে পারে। তবে তেমন কিছুই ঘটেনি।

২০২১ সালের চলতি বছর রমজান মাস শুরু হতে সময় রয়েছে প্রায় দুই সপ্তাহেরও কম। আরবি মাস শুরু হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে। সেক্ষেত্রে ভৌগোলিক কারণে বিশ্বের বিভিন্ন দেশে রমজান মাস শুরু হতে কয়েক ঘণ্টা বা একদিনের হেরফেরও হয়ে থাকে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...