The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

​ভারতে করোনার টিকা নিতে উৎসাহিত করতে পুরস্কার ঘোষণা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। তবুও সচেতনতার যেনো কোনো বালাই নেই। এমনকি অনেকেই ভ্যাকসিন নিতেও আগ্রহী নন। সেজন্য দেশটির একটি রাজ্যে পুরস্কার ঘোষণা করা হয়েছে!

​ভারতে করোনার টিকা নিতে উৎসাহিত করতে পুরস্কার ঘোষণা! 1

সাধারণ মানুষ যাতে টিকা নিতে আসেন বা আগ্রহী হন, সেজন্যই গুজরাটের স্বর্ণকার সম্প্রদায়ের লোকজন এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছে।

জানা যায়, রাজ্যের রাজকোটে খোলা হয়েছে করোনার একটি টিকাদান কেন্দ্র। সেখানে যারা টিকা নিতে আসছেন, তাদের সবাইকেই কিছু না কিছু উপহার দেওয়া হচ্ছে। সেখানে নারীদের দেওয়া হচ্ছে সোনার নাকফুল। পুরুষদের দেওয়া হচ্ছে ব্লেন্ডার। স্থানীয় মানুষের মধ্যে টিকা নেওয়ার প্রবণতা বেড়েছে এই উদ্যোগ গ্রহণের কারণে।

করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ এবং মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৪ লাখ ৮৩ হাজার ৯১৩ জন। আর মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৯ হাজার ১৬৫ জনের।

আক্রান্তে এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত সংক্রমিত হয়েছেন ১ কোটি ৩ লাখ ১৩ হাজার ৬০১ জন ও মারা গেছেন অন্তত ৩ লাখ ৩২ হাজার ৭৫২ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত করোনায় ১ কোটি ২৬ লাখ ৮৪ হাজার ৪৭৭ জন সংক্রমিত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৫৭৭ জনের।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...