The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আইসিইউতে কবরী: ফরিদা পারভীন ও তপন চৌধুরী করোনায় আক্রান্ত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাংস্কৃতি জগতের বেশ কয়েকজন ব্যক্তিত্ব করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে কবরী বর্তমানে আইসিউতে ভর্তি আছেন। অপরদিকে ফরিদা পারভীন ও তপন চৌধুরী করোনায় আক্রান্ত হয়েছেন।

করোনায় আক্রান্ত বরেণ্য অভিনেত্রী সারাহ বেগম কবরীর শারীরিক অবস্থার অবনতি ঘটায় বৃহস্পতিবার দুপুরে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের আইসিইউতে তাকে নেওয়া হয়।

বৃহস্পতিবার ভোর রাত হতে কবরীর অক্সিজেন লেভেল কমতে থাকে। চিকিৎসকরা কবরীকে আইসিইউতে স্থানান্তরের কথা বলেন। তবে কোথাও আইসিইউ পাওয়া যাচ্ছিল না। পরবর্তীতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে যোগাযোগ করা হয়। বলা হয় যে, প্রধানমন্ত্রী ওনার জন্য আইসিইউয়ের ব্যবস্থা করেছেন।

এরপর কবরীকে বৃহস্পতিবার দুপুর ২টা ১৫ মিনিটের দিকে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে নিয়ে আসা হয়। তাকে সেখানকার আইসিইউতে রাখা হয়েছে। কবরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞতা জানিয়েছেন।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল কবরীর নমুনা পরীক্ষার পর ক‌রোনা রি‌পোর্ট প‌জি‌টিভ আসে। তারপর ওইদিন রাতেই তাকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হয়। এদিকে এক সময়ের জনপ্রিয় জুটি কবরী ও ফারুকের রোগমুক্তি কামনা করে এফডিসিতে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

ফরিদা পারভীন করোনায় আক্রান্ত

অপরদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন খ্যাতিমান লালনশিল্পী ফরিদা পারভীন। শারীরিক জটিলতা কম থাকায় তিনি বাসাতেই চিকিৎসা নিচ্ছেন। গতকাল (১০ এপ্রিল) রাতে গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন ফরিদা পারভীনের ছেলে ইমাম জাফর নোমানী।

তপন চৌধুরী করোনায় আক্রান্ত

এদিকে বরেণ্য সংগীত শিল্পী তপন চৌধুরী করোনায় আক্রান্ত হয়েছেন। শরীরে জ্বর অনুভব করার পর করোনা পরীক্ষা করালে গত ৯ এপ্রিল তার করোনা পজিটিভ আসে। এই তথ্য জানিয়েছেন শিল্পী নিজেই।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...