The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১৮ বছরের কম বয়সী মুসলিম মেয়েদের হিজাব নিষিদ্ধ করলো ফ্রান্স!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্রান্সে প্রায় ৫০ লাখ মুসলমান বসবাস করে থাকেন। ফ্রান্সের সিনেটে ১৮ বছরের কম বয়সী মুসলিম মেয়েদের প্রকাশ্যে হিজাব পরা নিষিদ্ধের প্রস্তাব পাস করা হয়েছে।

১৮ বছরের কম বয়সী মুসলিম মেয়েদের হিজাব নিষিদ্ধ করলো ফ্রান্স! 1

ইতিমধ্যেই বিতর্কিত এই বিলটি পাসের পর সেটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনাও শুরু হয়েছে। সম্প্রতি পাস হওয়া বিলটির বিরুদ্ধে হ্যান্ডসঅফমাইহিজাব হ্যাশট্যাগে প্রতিবাদে শামিল হচ্ছেন অনেকেই। আলজাজিরার এক খবরে এই তথ্য দেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোন ইতিপূর্বেই মুসলিম মেয়েদের হিজাব নিষিদ্ধের কথা জানিয়েছিলেন। তারপরই বিলটির পক্ষে ভোট দিয়েছে সিনেট। বিলটি আইনে পরিণত হলে ফ্রান্সে ১৮ বছরের কম বয়সী মুসলিম মেয়েদের জনসমক্ষে হিজাব পরা নিষিদ্ধ হবে।

যেসব অভিভাবক ধর্মীয় পোশাক পরেন তাদের ওপর কোনো স্কুলে ভ্রমণ, পাবলিক সুইমিং পুলে যাওয়া কিংবা এই জাতীয় আরও কিছু কাজে অংশ নেওয়ার ব্যাপারেও নিষেধাজ্ঞা জারি করা হবে।

এই আইনকে ‘বিচ্ছিন্নতাবাদবিরোধী’ বিল হিসেবে অ্যাখ্যা দিয়ে ধর্মনিরপেক্ষ ব্যবস্থা দেশটির সমাজে চালু করার চেষ্টা করা হচ্ছে। এই আইনের কঠোর বিরোধিতা করেছেন দেশটির বহু মানুষ। অনেকেই এই আইনকে ‘ইসলামবিরোধী আইন’ বলেও আখ্যায়িত করেছেন। এর মাধ্যমে মুসলিম সংখ্যালঘুদের একপেশে করা হচ্ছে বলেে মন্তব্য করছেন অেনেকেই।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...