The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেইসবুকের প্রধান কার্যালয় হচ্ছে টিকা কেন্দ্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজেদের মেনলো পার্কের প্রধান কার্যালয়কে কোভিড-১৯ টিকা কেন্দ্রে পরিণত করতে যাচ্ছে ফেইসবুক কর্তৃপক্ষ।

ফেইসবুকের প্রধান কার্যালয় হচ্ছে টিকা কেন্দ্র 1

এর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের টিকা দান প্রচেষ্টাকে আরও জোরদার করার কর্মসূচীতে যোগ দিলো এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

এক প্রতিবেদনে জানা যায়, উদ্যোগের স্বার্থে র‌্যাভেনসউড ফ্যামিলি হেলথ সেন্টারের সঙ্গে যোগ দিচ্ছে এই প্রতিষ্ঠানটি। সম্প্রতি এই বিষয়টি জানিয়েছেন প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ।

তিনি লিখেছেন যে, “আমরা অঙ্গরাজ্যের ৪টি প্রবল তোপের মুখে পড়া অঞ্চলে মোবাইল ভ্যাকসিনেশন ক্লিনিক সমর্থনে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য ও স্থানীয় অলাভজনক সংস্থার সঙ্গেও যোগ দিবো।”

এই বছরের শুরুতেই এই সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিষ্ঠানটি মানুষকে কোভিড-১৯ টিকা কেন্দ্রের খোঁজ দিতে নতুন টুল নিয়ে আসার খবরও জানিয়েছিল। ওই টুলের মাধ্যমে কোথায় টিকা নেওয়া যাবে সেটিও জানতে পারতেন আগ্রহীরা। নিজেদের ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে কোভিড-১৯ তথ্য পাওয়ার ব্যবস্থাও করে দিয়েছিল প্রতিষ্ঠানটি।

ফেইসবুক নিজেদের প্রধান কার্যালয় এই বছরের মে হতে খুলে দেওয়ার পরিকল্পনা করেছে। যদি কোভিড-১৯ পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটতে থাকে, তাহলেই শুধু পরিকল্পনা অনুসারে কার্যালয় খুলবে এই প্রতিষ্ঠানটি।

অপরদিকে সংবাদ সংস্থার পৃথক এক প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কের ওই কার্যালয় খুলে দিলেও শুরুতে শুধুমাত্র ১০ শতাংশ জনশক্তিকে কার্যালয়ে তারা যোগ দিতে দেবেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...