The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আরমানিটোলার কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ড: এ পর্যন্ত ৪ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাজধানীর ঢাকার আরমানিটোলায় একটি ৬ তলা ভবনের নিচতলায় কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত ৪ মৃত্যু হয়েছে। এতে দগ্ধ ও ধোঁয়ার কারণে অসুস্থ হয়ে পড়েন আরও অন্তত ২১ জন। যার মধ্যে ২০ জন ঢামেকের বার্ন ইউনিটে ভর্তি রয়েছেন।

আরমানিটোলার কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ড: এ পর্যন্ত ৪ জনের মৃত্যু 1

নিহতদের মধ্যে ৩ জনের পরিচয় জানা যায়। তারা হলেন- মার্কেটের দারোয়ান রাসেল, রাসেলের ফুপা আরেক দারোয়ান ওয়ালিউল্লাহ বেপারী (৭০) এবং চতুর্থ তলার বাসিন্দা সুমাইয়া। সে ইডেন মহিলা কলেজের তৃতীয় বর্ষের ছাত্রী।

আজ (শুক্রবার) গভীর রাত ৩টা ১৮ মিনিটে হাজী মুসা ম্যানশন নামে আরমানীটোলার ওই ভবনটির নিচতলায় থাকা কেমিক্যাল গোডাউনে আগুন লাগে।

এই অগ্নিকাণ্ডের সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের ১৯টি টিম কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয়।

জানা গেছে, আগুন লাগা ওই ভবনের নাম হাজী মুসা ম্যানশন। উদ্ধার কাজের জন্য ওই এলাকার বিদ্যুৎ বিচ্ছিন্ন করা হয়। এখনও ভবনটি পুলিশ ঘিরে রেখেছে। সেখানে ফায়ার সার্ভিস ও পুলিশ তল্লাশী চালাচ্ছে। এদিকে আহত ২১ জনকে ঢাকা মেডিক্যালের শেখ হাসিনা বার্ন ইউনিটে ভর্তি করা হয়। তাদের ১ জন প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে যান। বাকি ২০ জনের মধ্যে ৪ জনের অবস্থা আশংকাজনক হওয়ায় তাদের আইসিইউতে রাখা হয়েছে। বাকি ১৬ জন বার্ন ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন। তবে কারও অবস্থায় শংকা মুক্ত নয় বলে সেখানকার কর্তৃপক্ষ জানিয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...