The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকিস্তান ৫০টি অ্যাম্বুলেন্স নিয়ে ভারতে আসতে চায়

মহামারী করোনার এই ভয়াবহ সংকটে ভারতকে সাহায্যের প্রস্তাব দিয়েছে পাকিস্তানের সমাজকর্মী এবং মানবাধিকার রক্ষা আন্দোলনের প্রধান ফয়সাল ইধি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত গোটাবিশ্বের সঙ্গে ভারত। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার ৬৯১ জন। এমন এক পরিস্থিতিতে পাকিস্তান ৫০টি অ্যাম্বুলেন্স নিয়ে ভারতে আসতে চায়।

পাকিস্তান ৫০টি অ্যাম্বুলেন্স নিয়ে ভারতে আসতে চায় 1

ভারতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২৭৬৭ জনের মৃত্যু ঘটেছে। যা নিয়ে দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়ালো ১ লাখ ৯২ হাজার ৩১১ জনে। দেশটিতে মোট আক্রান্ত মানুষের সংখ্যা ১ কোটি ৬৯ লাখ ৬০ হাজার ১৭২ জন।

আনন্দবাজার পত্রিকার এক খবরে বলা হয়েছে, মহামারী করোনার এই ভয়াবহ সংকটে ভারতকে সাহায্যের প্রস্তাব দিয়েছে পাকিস্তানের সমাজকর্মী এবং মানবাধিকার রক্ষা আন্দোলনের প্রধান ফয়সাল ইধি। তার জনকল্যাণমূলক সংস্থা ইধি ফাউন্ডেশনের প্রধান ভারতে ৫০টি অ্যাম্বুল্যান্স ও স্বেচছাসেবক পাঠানোর অনুমতি চাওয়া হয়েছে নয়াদিল্লির কাছে।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠিয়ে করোনা মোকাবিলায় তাদের পাশে দাঁড়ানোর এই প্রস্তাব দিয়েছেন ফয়সল। তাতে বলা হয়েছে, ‘বর্তমানে ভারতের বহু মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। এই সঙ্কটজনক পরিস্থিতি দেখে আমরা সত্যিই মর্মামত। প্রতিবেশী বন্ধু হিসেবে আমরা সেজন্য সহমর্মিতা জানাচ্ছি।

ফয়সল জানিয়েছেন যে, তিনি নিজেই পাকিস্তানের স্বেচ্ছাসেবী দল নিয়ে ভারতে আসতে চান। অ্যাম্বুল্যান্স চালক, চিকিৎসাকর্মী ও চিকিৎসকদের নিয়ে গঠিত ওই স্বেচ্ছাসেবী দল ভারত সরকারের নির্দেশ মতো কোভিড মোকাবিলার লড়াইয়ে অংশ নেবে বলে মোদিকে দেওয়া ওই চিঠিতে জানিয়েছেন তিনি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...