The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা ভাইরাস ত্বকের উপর ৯ ঘণ্টা বেঁচে থাকতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্ব একেবারে নাস্তানাবুদ। দ্বিতীয় ও তৃতীয় ঢেউয়ের কারণে অনেক দেশ এখন পর্যুদস্তু হয়ে পড়েছে। যেমন ভারতে এক ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এই করোনার জীবাণু আসলে মানুষের শরীরের কতো সময় থাকতে পারে?

করোনা ভাইরাস ত্বকের উপর ৯ ঘণ্টা বেঁচে থাকতে পারে 1

খুব শীঘ্রই করোনার হাত থেকে রেহাই পাওয়া যাবে সেটি এখন সবাই বুঝতে পারছেন। সাম্প্রতিক সময় জাপানের কোভিড গবেষকরা জানিয়েছেন যে, মানুষের ত্বকের উপর ৯ ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকতে পারে এই কোভিড-১৯ ভাইরাস।

তাই কোভিড আক্রান্ত বা অন্য কেও যার ত্বকে আগে থেকেই ভাইরাসটি রয়েছে, তাদের সংস্পর্শে এলেই সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকিও অনেকটা বেড়ে যেতে পারে। আর তাই ঘন ঘন হাত ধোয়া ও সেনিটাইজেশন রক্ষা করার বিকল্প নেই।

স্পর্শ থেকেই করোনার সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে কি না, তা নিয়েই মূলত গবেষণা করছিলেন ওই গবেষকরা। ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিসেস জার্নালে তাদের গবেষণাপত্রটি প্রকাশ করা হয়েছে। এতে সাধারণ ফ্লু ভাইরাসের সঙ্গে তুলনা করে বলা হয়েছে যে, প্যাথোজেন (ক্ষতিকারক অনুজীব) ফ্লু তৈরি করে, মানব ত্বকের উপর তা সাধারণত ১০৮ মিনিট পর্যন্ত বেঁচে থাকে। তবে যে সার্স-কোভ-২ (কোভিড-১৯ সৃষ্টিকারী ভাইরাস) মানব ত্বকের উপর অন্তত ৯ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। তবে ল্যাবরেটরির ভিতরের পরিবেশ ও বাইরের পরিবেশ যেহেতু এক রকম নয়, তাই বিষয়টি আরও বিশদে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা দরকার বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

কোভিড রোগীর মৃত্যুর পর অটোপসি করে তার ত্বকের নমুনা সংগ্রহ করে গবেষণাটি চালান জাপানের গবেষকরা। তাতে দেখা যায় যে, ইথানল প্রয়োগের ১৫ সেকেন্ডের মধ্যেই করোনা ভাইরাস ও ফ্লু ভাইরাস নিষ্ক্রিয় হয়ে পড়ে।

সাধারণত হ্যান্ড স্যানিটাইজারেও ইথানল থাকে। তাই ঘন ঘন হাত ধোয়ার উপর জোর দেন গবেষকরা। সংক্রমণ ঠেকাতে ঘন ঘন হাত ধোয়া যে অত্যন্ত জরুরি, এই ভাইরাসের শুরু থেকেই তাতে জোর দিয়ে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...