The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ পালিত হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বছর ঘুরে আবারও এলো ২৫শে বৈশাখ। বিশ্বসাহিত্যের এক উজ্জ্বলতম নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। করোনার কারণে ঘরে ঘরে নীরবে পালিত হচ্ছে এবার কবি গুরুর জন্মদিন।

আজ পালিত হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন 1

রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালে কোলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের জন্মগ্রহণ করেন। মাত্র ৮ বছর বয়সে কবিতা রচনা করে নিজের উপস্থিতি জানান দেন। ১৬ বছর বয়সে ভানুসিংহ ছদ্মনামে তার লেখা প্রথম কবিতা প্রকাশিত হয়। তারপর শিল্পের বিভিন্ন স্থানে তিনি বিচরণ করেন নির্বিঘ্নে।

কবি, ঔপন্যাসিক, গল্পকার, গীতিকার, সুরকার, নাট্যকার, নির্দেশক বা চিত্রকর যেকোনো উপাধিতেই ভূষিত করা যায় রবিন্দ্রনাথ ঠাকুরকে। এছাড়াও পৃথিবীতে তিনিই একমাত্র কবি যার রচিত গান একাধিক স্বাধীন দেশের জাতীয় সংগীত হিসেবে গাওয়া হয়ে থাকে।

রবীন্দ্রনাথ ঠাকুর গীতাঞ্জলি কাব্যের জন্য ১৯১৩ সালে নোবেল পুরষ্কার অর্জন করেন। জালিওয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে ১৯১৫ সালে ব্রিটিশ সরকারের দেওয়া নাইট উপাধি তিনি বর্জনও করেন অবলীলায়।

বিশ্বসাহিত্যের এক উজ্জ্বলতম নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুরের ১৯৪১ সালের ৭ আগস্ট বাংলা ২২ শ্রাবণ তার মহাপ্রয়াণ ঘটে। তিনি না থাকলেও তার নিজ হাতে গড়া রবীন্দ্রভারতী এবং শান্তিনিকেতন বিশ্ববিদ্যালয় তারই বিপুল কর্মকাণ্ডের দ্যুতি ছড়িয়ে দিচ্ছে পুরো বিশ্বময়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...