The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সেরা কয়েকটি ডিএসএলআর ক্যামেরা দেখে নিন

প্রফেশনাল ফটোগ্রাফাররা এখনও ডিএসএলআর ক্যামেরার উপর নিভর করে থাকেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে স্মার্টফোন ক্যামেরার অভূতপূর্ব উন্নতি ঘটলেও স্মার্টফোন এখনও ডিএসএলআর ক্যামেরার বিকল্প হয়ে উঠতে পারেনি এটা নিশ্চিত। আজ সেরা কয়েকটি ডিএসএলআর ক্যামেরা দেখে নিন।

প্রফেশনাল ফটোগ্রাফাররা এখনও ডিএসএলআর ক্যামেরার উপর নিভর করে থাকেন। করোনা পরিবেশে প্রায় এক বছর ঘরে বসে আছেন অনেকেই। অনেকেই চাকরিও হারিয়েছেন। এই সময় ব্লগিংকেই সঙ্গী করেছেন অনেকেই। একটা ভালো ব্লগের জন্য প্রয়োজন একটা ভালো মানের ক্যামেরা। চলুন দেখে নেই সেরা কয়েকটি ডিএসএলআর ক্যামেরা।

ইওএস ১৩০০ডি (ক্যানন)

ক্যামেরার দুনিয়ায় নতুন হলেও আপনার জন্য আদর্শ হবে এই ক্যামেরা। এই ক্যামেরার দাম হলো ২৬ হাজার ৯৯৫ টাকা। এটির সঙ্গে থাকছে ১৮ মেগাপিক্সেল ডিজিক ৪ প্লাস ক্যামেরা।

ক্যানন ইওএস ৯০ডি

ক্যানন এই ক্যামেরাটি লঞ্চ করেছিল ২০১৯ সালে। ১৮-১৩৫ মিমি কিট লেন্স সহ এই ক্যামেরার দাম হলো ১ লাখ ২৩ হাজার ৫১৮ টাকা। লেন্স ছাড়া এটির দাম ১ লাখ ৩ হাজার ৪৯৫ টাকা। এই ক্যামেরাতে রয়েছে ডিজিক ৮ প্রসেসর, ডুয়াল পিক্সেল অটোফোকাস এবং টাচস্ক্রিন ডিসপ্লে। সেই সঙ্গে থাকছে ৪কে ভিডিও রেকর্ডিং সিস্টেম।

নিকন ডি৭৫০০

এই ক্যামেরাটিতেও ৪কে ভিডিও রেকর্ড করা সম্ভব। সেই সঙ্গে থাকছে ২০.৯ মেগাপিক্সেল এপিএসসি সেন্সর। ১৮-১৪০ মিমি কিট লেন্স সহ এই ক্যামেরার দাম পড়বে ৮৯ হাজার টাকা।

নিকন ডি৫

এই ক্যামেরা লঞ্চ হয়েছিল বেশ আগে ২০১৬ সালে। এতে থাকছে ২০.৮ মেগাপিক্সেল সিএমওএস সেন্সর এবং একটি ১৮০কে-পিক্সেল আরজিবি সেন্সর। এই ক্যামেরার দাম পড়বে ৪ লাখ ৪৫ হাজার ৯৫০ টাকা।

নিকন ডি৭৫০

এই ক্যামেরাটিতে রয়েছে ২৪.৩ মেগাপিক্সেল সেন্সর। এই ক্যামেরায় হাই কোয়ালিটি ছবি তোলা সম্ভব। এতে থাকছে ৬০এফপিএস ১০৮০পি ভিডিও রেকর্ডিং সিস্টেম।

ক্যানন ইওএস ২৫০ডি

এই ক্যামেরা লঞ্চ হয়েছিল ২০১৯ সালে। এটি ২৪.১ মেগাপিক্সেল ক্যামেরা। এই ক্যামেরায় ৪কে ভিডিও রেকর্ড করা সম্ভব। এরসঙ্গে থাকছে ডুয়াল পিক্সেল অটোফোকাস।

সনি এ৬৮

এই ক্যামেরাটিতে ২৪.২ মেগাপিক্সেল সিএমওএস সেন্সর থাকছে। ২০২০ সালের অন্যতম এবং সেরা ক্যামেরা এটি।

ক্যানন ইওএস ৭৫০ডি

এই ক্যামেরাটিতে থাকছে ২৪.২ মেগাপিক্সেল সেন্সর। এর দাম ৩৯ হাজার ৯৯৯ টাকা। এতে থাকছে ডিজিক ৬ ইমেজ প্রসেসর।

ক্যানন ইওএস রেবেল টি৭আই ক্যামেরা

এই ক্যামেরাটিতে ৪৫টি ক্রস টাইপ অটোফোকাস পয়েন্ট রয়েছে। সেইসঙ্গে থাকছে একটি ২৪.২ মেগাপিক্সেল সেন্সরও।

নিকন ডি৫৬০০

নিকন ডি৫৬০০ ক্যামেরার দাম ৫৩ হাজার ৯৯৯ টাকা। এতে থাকছে ২৪.২ মেগাপিক্সেল সেন্সর ও এক্সস্পিড ৪ ইমেজ প্রসেসর।

 

 

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...