The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ সারাদেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দি ঢাকা টাইমস্ এর পাঠক-পাঠিকা, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের জানাই আন্তরিক অভিনন্দন- ঈদ মোবারক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ (শুক্রবার) সারাদেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ এক মাসের সিয়াম সাধনার পর পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে সারাদেশে দিনটি পালিত হচ্ছে। তবে কারোনার কারণে অনেকটাই ম্লান ঈদের আনন্দ।

আজ সারাদেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর 1

করোনার কারণে কেবলমাত্র মসজিদে এবার ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে।সকালে মসজিদে দুই রাকাত ওয়াজিব নামাজের মাধ্যমে শুরু হয় ধর্মীয় আনুষ্ঠানিকতা।

ঈদ ধনী, গরিব সকলের। তাই ঈদের আনন্দ সকলেই ভাগাভাগি করে নেন। ঈদ উপলক্ষে প্রতিবছর রাজধানীর বিনোদন মাধ্যমগুলোতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়। তবে করোনার কারণে শিশুপার্ক, শিশু মেলা, ওয়াণ্ডার ল্যান্ডসহ বিনোদনের সব কেন্দ্রগুলো বন্ধ রয়েছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি এ্যাডভোকেট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ বাণী প্রদান করেছেন। এসব বাণীতে দেশ ও জাতির সুখ-সমৃদ্ধি কামনা করা হয়েছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দি ঢাকা টাইমস্ এর পাঠক-পাঠিকা, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের জানাই আন্তরিক অভিনন্দন- ঈদ মোবারক।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...