The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বড় ছেলেকে দাহ করে বাড়িতে ফিরেই দেখলেন ছোট ছেলেও মারা গেছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বেসামাল ভারত। হাসপাতাল, শ্মশান ঘাট, কবরস্থান হতে মর্মান্তিক দৃশ্য উঠে আসছে। এর মধ্যেই গ্রেটার নয়ডায় ২৪ ঘন্টায় দুই ছেলেকেই হারালেন এক প্রবীণ দম্পতি। প্রথম ছেলেকে দাহ করে ফিরতেই বাড়িতে দ্বিতীয় ছেলের নিথর দেহ দেখলেন তারা।

বড় ছেলেকে দাহ করে বাড়িতে ফিরেই দেখলেন ছোট ছেলেও মারা গেছে! 1

সম্প্রতি ভারতের রাজধানী দিল্লি সংলগ্ন গ্রেটার নয়ডার জালালপুর গ্রামে ঘটেছে এই ঘটনা। গ্রামের বাসিন্দা আতার সিংহের ছেলে পঙ্কজের মৃত্যু হয়। বেশ কিছু দিন ধরে অসুস্থ ছিলেন পঙ্কজ। আত্মীয় এবং পড়শিরা পঙ্কজের সৎকার করতে যান।

আনন্দবাজার অনলাইনে প্রকাশিত খবর জানা যায়, আতার সিংহের এক ছেলে দীপকও বেশ কিছু দিন ধরে অসুস্থ ছিলেন। দাদার সৎকারে না গিয়ে বাড়িতেই ছিলেন ছোট ভাই। তবে পঙ্কজের সৎকার সেরে আতাররা বাড়ি ফিরে দেখেন দীপকের নিথর দেহ পড়ে আছে। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে দুই ছেলের মৃত্যুতে বাকরুদ্ধ আতার সিংহ এবং তার স্ত্রী। শোকের ছায়া গোটা গ্রামে।

পঙ্কজ ও দীপক দু’জনেই বেশ কিছু দিন ধরে অসুস্থ থাকলেও, তারা করোনায় আক্রান্ত হয়েছিলেন কি না, নিশ্চিত করতে পারছেন না কেও। স্থানীয়রা জানিয়েছেন, গত ২৮ এপ্রিল থেকে গ্রামে পর পর ১৮ জনের মৃত্যু ঘটেছে। তাদের সকলেরই গায়েও জ্বর ছিল আবার শ্বাসকষ্টেও ভুগছিলেন অনেকেই। তবে শহরের দিকে যে হারে করোনা পরীক্ষা হচ্ছে, গ্রামের দিকে এখনও তা হচ্ছে না বলে দাবি গ্রামবাসীদের।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...