The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মার্কিন গোয়েন্দাদের করোনার উৎস খুঁজতে ৩ মাস সময় দিলেন বাইডেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাসের উৎস কোথায়- সেটি তদন্ত করে দেখার জন্য মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোকে ৩ মাস সময় দিয়ে নির্দেশ দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন গোয়েন্দাদের করোনার উৎস খুঁজতে ৩ মাস সময় দিলেন বাইডেন 1

এক বিবৃতিতে বাইডেন গোয়েন্দা সংস্থাগুলোকে তাদের চেষ্টা দ্বিগুণ করার জন্য বলছেন। বিষয়টি নিয়ে তার কাছে ৯০ দিনের মধ্যে রিপোর্ট জমা দিতেও বলেছেন।

২০১৯ সালের শেষের দিকে চীনের একটি শহর উহানে কোভিড-১৯ প্রথম শনাক্ত হয়। বিশ্বজুড়ে এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১৭ কোটি মানুষ ও মারা গেছেন ৩৫ লাখেরও বেশি মানুষ।

ইতিপূর্বে করোনা ভাইরাসের উৎপত্তির জন্য চীনের একটি বাজারের কথা বলা হয়। বিজ্ঞানীরা বলেছেন, এই ভাইরাস প্রাণী হতে মানুষের দেহে সংক্রমিত হয়েছে। তবে চীন এর তীব্র প্রতিবাদ জানিয়ে পাল্টা বলেছে যে, আমেরিকার গবেষণাগার হতে করোনা ভাইরাস ছড়িয়েছে।

হোয়াইট হাউসের দেওয়া এক বিবৃতিতে বাইডেন বলেছেন যে, দায়িত্ব গ্রহণের পর করোনা ভাইরাসের উৎস সম্পর্কে একটি রিপোর্ট দিতে বলেছেন তিনি। কোনো প্রাণির কাছ থেকে এই ভাইরাসটি মানবদেহে এসেছে নাকি গবেষণাগারে দুর্ঘটনা হতে এর উৎপত্তি হয়েছে- সেটি জানতে চান মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। সেই রিপোর্ট পাওয়ার পর প্রেসিডেন্ট বাইডেন আরও বিস্তারিত রিপোর্ট চেয়েছেন।

বিবৃতিতে বাইডেন বলেছেন যে, এ পর্যন্ত মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো দুটো সম্ভাব্য উৎসের কথাও বলেছে। তবে তারা এই বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হতে পারেন নি।

এই বিষয়ে একটি পূণাঙ্গ, স্বচ্ছ ও প্রমাণভিত্তিক আন্তর্জাতিক তদন্ত করার জন্য চীন যাতে তাদের সব ধরনের ডেটা ও তথ্য দিয়ে সহায়তা করে সে জন্যই মার্কিন যুক্তরাষ্ট্র সমমনা দেশগুলোর সঙ্গে একত্রিত হয়ে চীনের ওপর চাপ প্রয়োগ করবে বলে জানা যায়।

তথ্যসূত্র : বিবিসি বাংলা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...