The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ব্যতিক্রমি চিত্রকর্ম: মানুষের দাঁত দিয়ে আঁকা ভ্লাদিমির পুতিনের প্রতিকৃতি!

5438LO-RUSSIA-ODDLY_PUTIN_PORTRAIT_TEETH_ROUGH_CUT_O_

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চিত্রকর্ম নানাভাবে হয়ে থাকে। তবে এবার সত্যিই এক ব্যতিক্রমি জিনিস দিয়ে চিত্রকর্ম করা হয়েছে। মানুষের দাঁত দিয়ে আঁকা হয়েছে ভ্লাদিমির পুতিনের প্রতিকৃতি!

ব্যতিক্রমি চিত্রকর্ম: মানুষের দাঁত দিয়ে আঁকা ভ্লাদিমির পুতিনের প্রতিকৃতি! 1

প্রায় ৫শ’টি মানুষের দাঁত দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যরকম একটি প্রতিকৃতি তৈরি করে আলোচনায় উঠে এসেছেন দেশটির চিত্রশিল্পী এভজেনিয়া স্কোভার্ট।

কিছুদিন পূর্বে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির শত্রুদের দাঁত ভেঙ্গে দেওয়ার হুমকি দিয়েছিলেন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার বক্তব্যে বলেছিলেন যে, প্রতিবারই রুশ জাতি যখনই শক্তিশালী হয়ে ওঠে, শত্রুরা রাশিয়ার ডানা ছেঁটে দিতে চান। প্রত্যেকেই আমাদের কোথাও না কোথাও কামড় বসাতে চান। বা কামড় বসিয়ে আমাদের কাছ থেকে কিছু নিয়েও যেতে চান। তবে যারা এসব করতে চান, তাদের জানা উচিত, আমরা তাদের দাঁত ভেঙে দেবো, যাতে তারা আর কামড় দিতে না পারেন।

এই ঘটনায় অনুপ্রাণিত হয়েই অন্যরকম এই প্রতিকৃতিটি তৈরির চিন্তা-ভাবনা মাথায় আসে রাশিয়ান তরুণী এভজেনিয়া স্কোভার্টের। সেজন্য দন্ত-চিকিৎসকদের কাছ থেকে প্রয়োজনীয় দাঁত সংগ্রহ করেন এভজেনিয়া।

মানুষের প্রায় ৫শ’ দাঁত ব্যবহার করে প্রতিকৃতিটি গড়ে তোলেন তিনি। তবে ছবি তোলা হলে কিছুক্ষণ পরই শিল্পকর্মটি নষ্ট করে ফেলা হয়।

স্কোভার্ট আরও বলেন, আমি মনে করি পৃথিবীতে সবই আসলে ক্ষণস্থায়ী। এই চিন্তা থেকেই আমি পোট্রেইটটিকেও স্থায়ী করার কোনো চেষ্টাই করিনি। এটাই আমার করা শিল্পের একটি বৈশিষ্ট্য।

জানা যায়,ওপেনসি নামক প্লাটফর্মে অবিনিময়যোগ্য নিদর্শন হিসেবে নিলামে তোলা হয়েছে এই ছবিটি। এর মূল্য ধরা হয়েছে আড়াই হাজার ডলার। প্রাপ্ত অর্থের অর্ধেক সাইবেরিয়ান দাতব্য ফান্ডে দান করা হবে বলেও জানিয়েছেন এই শিল্পী এভজেনিয়া স্কোভার্ট।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...