The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দক্ষিণ আফ্রিকান নারী একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন!

এই ১০ জনের মধ্যে ৭টি পুত্রসন্তান এবং ৩টি কন্যাসন্তান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণ আফ্রিকার জনৈক নারী একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন। সম্প্রতি দেশটির গৌতেং প্রদেশের ওই নারী প্রিটোরিয়ার এক হাসপাতালে ১০ শিশুর জন্ম দিয়েছেন।

দক্ষিণ আফ্রিকান নারী একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন! 1

এই ১০ জনের মধ্যে ৭টি পুত্রসন্তান এবং ৩টি কন্যাসন্তান রয়েছে। মঙ্গলবার আন্তর্জাতিক গণমাধ্যমের খবের এই তথ্য ওঠে আসলে নেট দুনিয়ায় সাড়া ফেলে।

ইতিপূর্বে অর্থাৎ গত মাসে মরক্কোয় ৯ সন্তানের জন্ম দিয়ে মালিয়ান হালিমা কিসেস নামে এক মালির একজন নারী বিশ্বরেকর্ড করেছিলেন! তবে এবার ৩৭ বছরের গোসিয়াম থমারা সিথোল সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করলেন দক্ষিণ আফ্রিকার এই নারী। প্রিটোরিয়ার এক হাসপাতালে তিনি এই ১০ সন্তানের জন্ম দিয়েছেন।

এই ঘটনায় গোসিয়ামে এবং তার পরিবারের সদস্যরা বিস্মিত হয়েছেন। বিস্মিত হয়েছেন চিকিত্‍সকরাও। কারণ হলো পরীক্ষায় গোসিয়ামের গর্ভে ৮টি সন্তান থাকার বিষয়টি জানা যায়। সন্তান জন্মের খবরে গোসিয়ামে বেশ উচ্ছ্বসিত, আনন্দে বাকরুদ্ধ হয়েছেন। তবে তিনি জানিয়েছেন, তার গর্ভধারণের বিষয়টি সম্পূর্ণই স্বাভাবিক ছিল। সন্তানধারণের জন্য তিনি কোনো রকম বিশেষ চিকিৎসার সাহায্য নেননি।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার এই নারী ইতিপূর্বে যমজ সন্তানের জন্ম দেন। তাদের বয়স বর্তমানে ৬ বছর।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...