The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাত্র ১২ টাকাতেই যে শহরে বাড়ি বিক্রি হচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্যাংক অ্যাকাউন্টে মাত্র ১২ টাকা থাকলেই কুপোকাত। তাহলেই আপনি কিনে ফেলতে পারবেন আস্ত একটি বাড়ি! বিষয়টি অবাক লাগলেও ঘটনাটি সত্যি। এমন ঘোষণা দিয়েছে ক্রোয়েশিয়ায় সরকার।

মাত্র ১২ টাকাতেই যে শহরে বাড়ি বিক্রি হচ্ছে! 1

এমন অফার মিলছে উত্তর ক্রোয়েশিয়ার লেগ্রাড নামে একটি শহরে। নতুন বাসিন্দাদের আকর্ষণ করতে এই অবিশ্বাস্য দামেই শহরের পরিত্যক্ত বাড়ি বিক্রি করছে ক্রোয়েশিয়া সরকার। সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, উত্তর ক্রোয়েশিয়ায় লেগ্রাড শহরের মাত্র ১২ টাকায় বাড়ি বিক্রি হচ্ছে। তাহলে কেনো সরকার এই দামে বাড়ি বিক্রি করছে? সেই প্রশ্ন আসতেই পারে।

জানা যায়, শতাব্দীর শুরু হতেই জনসংখ্যায় ব্যাপক হারে হ্রাস দেখা দেয় লেগ্রাডে। অস্ট্রো-হাঙ্গেরির সাম্রাজ্য হতে আলাদা হয়েছে একসময় ক্রোয়েশিয়ার দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর লেগ্রাড। নতুন সীমানা হয়ে কার্যত কোণঠাসা হয়ে গেছে শহরটি। তাই জনসংখ্যাতেও ব্যাপক হ্রাস ঘটেছে।

সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানা ঘেঁষা লেগ্রাডে বর্তমানে মাত্র ২ হাজার ২৫০ জন বাসিন্দা বসবাস করেন। এবার জনসংখ্যা বাড়াতে তাই শহরের পুরোনো পরিত্যক্ত বাড়ি বিক্রি করে দিচ্ছে সরকার। প্রথম দফায় ১৯টি ফাঁকা বাড়ি মাত্র ১২ টাকায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এ পর্যন্ত ১৭টি বাড়ি বিক্রি হয়ে গিয়েছে। বাড়িগুলির কোনোটি ভগ্নপ্রায়, আবার কোনোটি জানালা-দরজাবিহীন বাড়ি।

যদিও শহরের মেয়র ইভান স্যাবোলিক বলেছেন, বাড়িগুলি বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে ৩ লক্ষ টাকা করে দেবে সরকার। যদিও যারা বাড়ি কিনবেন তাদের জন্য কিছু শর্ত আরোপ করেছে প্রশাসন। শর্তগুলোর মধ্যে রয়েছে ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল হতে হবে ও বয়সও হতে হবে অবশ্যই ৪০ এর নীচে। কমপক্ষে ১৫ বছর তাদের ওই শহরে থাকতে হবে বলেও জানিয়েছে প্রশাসন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...