The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রেস্তোরাঁয় ৩৭.৯৩ ডলার খেয়ে সাড়ে ১৩ লাখ টাকা বকশিশ দিলেন এক গ্রাহক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার রাজ্যের একটি রেস্তোরাঁয় এক গ্রাহক অর্ডার করেছিলেন কয়েকটি চিলি হটডগ, ফ্রায়েড পিকল চিপস এবং পানীয়। যার বিল আসে ৩৭.৯৩ ডলার (বাংলাদেশী মুদ্রায় ৩,২১৪ টাকা)। ওই গ্রাহক এই বিল পরিশোধের সময় বখশিশ দিলেন ১৬ হাজার ডলার!

রেস্তোরাঁয় ৩৭.৯৩ ডলার খেয়ে সাড়ে ১৩ লাখ টাকা বকশিশ দিলেন এক গ্রাহক! 1

ওই মার্কিন নাগরিক একটি রেস্তোরাঁয় খেয়ে বিল দেন ৩৭.৯৩ ডলার। কিন্তু বিল দেওয়ার পর যা করেন তা দেখে উপস্থিত সবাই যেনো হতবাক! তিনি বকশিশ দেন ১৬ হাজার মার্কিন ডলার, যা বাংলাদেশিটিাকায় ১৩ লাখ ৫৫ হাজার ৮৪০ টাকার মতো!

সম্প্রতি ওই গ্রাহকের এমন উদারতায় অভিভূত হন স্টাম্বল ইন বার অ্যান্ড গ্রিল- নামক ওই রেস্তোরাঁটির মালিক মাইক জেরেল্লা। তিনি স্থানীয় টিভি চ্যানেলকে জানান, ওই গ্রাহকের মোট বিল এসেছিল ৩৭.৯৩ ডলার। তিনি ক্রেডিট কার্ডে বিল পরিশোধও করেন। প্রথমে আমরা বিষয়টি লক্ষ্য করিনি।

তবে পরে বিল দেওয়ার সময়, তিনি তিনবার বললেন- ‘সব টাকা এক জায়গায় খরচ করবেন না যেনো।’ তারপর একজন কর্মী ক্যাশ রেজিস্টারের পাশে থাকা ক্রেডিট কার্ড স্টেটমেন্ট উল্টে দেখেই যেনো চমকে যান। ওই কর্মী বিস্মিত হয়ে বলেন, হায় ঈশ্বর, আপনি কি সত্যিই এতো টাকা বকশিশ দিচ্ছেন! উত্তরে সেই মহানুভব ব্যক্তি বলেন, ‘আমি জানি আপনারা এখন অনেক কষ্টের মধ্যে রয়েছেন, তাই চাইছি আপনারা টাকাগুলো রাখুন। সত্যিই আপনারা কঠোর পরিশ্রম করেন।’

ঘটনা শুনে মালিক জেরেল্লাও ভাবেন গ্রাহক বোধহয় ভুল করছেন। তারপর তিনি ম্যানেজারকে পাঠান। তবে তাকেও বকশিশ রাখার অনুরোধ করেন গ্রাহক। একইসঙ্গে তার পরিচয় প্রকাশ না করারও অনুরোধ করেন ওই ব্যক্তি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...