The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নতুন বউকে কাঁধে তুলে নদী পার হলেন স্বামী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের বিহার রাজ্যের কিসানগঞ্জের লোহাগড়ের শিবকুমার সিং নতুন বউকে তুলে নিলেন কাঁধে। তারপর নদীর স্রোত ভেঙে এগোতে লাগলেন। তার পরনে তখনও বিয়ের শেরওয়ানি। পায়েও ছিলো নতুন জুতো!

নতুন বউকে কাঁধে তুলে নদী পার হলেন স্বামী! 1

নতুন বউ সুনীতার পরনেও বিয়ের জোড়। হাত বোঝাই চুড়ি ঝুনঝুন করছে চলার তালে তালে। তিনিও বাধা দেবেন কী! এভাবেই পার হলেন প্রায় এক কিলোমিটার (অগভীর) নদী। তীরে উঠতেই হইহই করে স্বাগত জানালেন তার স্বজনরা।

আসলে শিবকুমার সিং কীভাবে পারলেন এতো পথ নতুন বউকে কাঁধে নিয়ে পার হতে? এমন প্রশ্নের জবাবে মুখে হাসি সকলের। বছর ছাব্বিশ বয়সের শিবকুমার বলেন, ‘লজ্জায় লাগছিল। তবে কোনো উপায় তো ছিল না। জলের স্রোত বাড়ছে দেখে মাঝি না করে দিয়েছে। আমরা কি তাহলে নদী পেরিয়ে বাড়ি যাবো না?’

বিহারের কিসানগঞ্জের বাসিন্দা শিবকুমার সিং বিয়ে করতে গিয়েছিলেন নেপাল সীমান্ত এলাকার সিংহীমারি গ্রামে। বিয়ের পর এই দিন সকালে একুশ বছরের সুনীতাকে সঙ্গে নিয়ে বাড়ির পথে রওনা হন তিনি।

তখন উত্তরবঙ্গ জুড়ে বৃষ্টি শুরু হয়ে গেছে। স্থানীয়রা বলছেন যে, মেচি নদীর সঙ্গে যুক্ত কনকই নদী। মেচি এসেছে নেপাল থেকে বয়ে গেছে দুই দেশের মধ্যে সীমান্ত রেখা দিয়ে।

পাহাড়ের এই নদীতে হঠাৎই এই দিন জলস্রোত বেড়ে গিয়েছিলো। শিবকুমারেরার যখন বাড়ির উল্টো দিকের ঘাটে পৌঁছান, মাঝি জানিয়ে দেন, এই জলে নৌকা টেনে নিয়ে যেতে পারবে না তিনি। তারপরই ঝপ করে ঠিক করে ফেলেন সদ্য বিবাহিত যুবক শিবকুমার স্ত্রীকে কাঁধে নিয়েই নদী পার হবেন তিনি।

নদীর বিপদের কথা জানতেন শিবকুমার। তিনি বলেছেন, ‘কনকই নদীর গতিপ্রকৃতি মোটেও ভালো না। কখন কী হবে, কেও জানে না।’ তা হলে স্ত্রীকে কাঁধে নিলেন কেনো?

এমন প্রশ্নে হাসছিলেন শিবকুমার। তার সঙ্গীরা তখন বলেছেন, ‘ছেলে তো বিয়ের পর প্রথম দিনই বাজিমাত করে দিলো!’ সলজ্জ হাসি তখন তার নতুন বউ সুনীতার মুখেও।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...