The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাইডেনকে মার্কিন এমপি: এবার ইসরাইলের লাগাম টেনে ধরুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র ইসরাইলের লাগাম টেনে ধরতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের এমপি ম্যারি নিউম্যান।

বাইডেনকে মার্কিন এমপি: এবার ইসরাইলের লাগাম টেনে ধরুন 1

পার্লামেন্টে দেওয়া আবেগঘন এক ভাষণে ইলিয়ন হতে নির্বাচিত মার্কিন কংগ্রেসের এই নারী প্রতিনিধি জেরুজালেম ও পশ্চিমতীরে ফিলিস্তিনিদের বাড়িঘর দখল এবং তাদের ওপর ইসরাইলি বর্বরোচিত হামলা বন্ধে কঠোর পদক্ষেপ দাবি করেছেন।

আরব নিউজের এক খবরে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ম্যারি নিউম্যান কঠোর ভাষায় ফিলিস্তিনিদের ওপর নির্যাতন ও তাদের বাড়িঘর দখল করে ইসরাইলি বর্বরতার তীব্র নিন্দা জানান। ইসরাইলের এসব বর্বরোচিত কর্মকাণ্ডে অস্ত্র এবং অর্থ দিয়ে যুগের পর মার্কিন যুগ যুক্তরাষ্ট্র পৃষ্ঠপোষতা করে যাচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

ম্যারি নিউম্যান পার্লামেন্টে দাঁড়িয়ে আরও বলেন, আজ আমি হাজার হাজার নির্যাতিত ফিস্তিনিদের পক্ষে দাঁড়িয়েছি, বিশ্ব মানবতার পক্ষে দাঁড়িয়েছি।

তিনি আরও বলেন, আমরা জানতে পেরেছি যে, ইসরাইলি সরকার সম্প্রতি আল-বুসতানের সিলওয়ান এলাকায় ফিলিস্তিনিদের বাড়ি গুড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। কয়েক মাস আগে যেভাবে তারা শেখ জারায় ফিলিস্তিনিদের বাড়ি দখলের নির্দেশ দিয়েছিল, একইভাবে ইসরাইল কাঠামোগত দখলদারিত্ব চালিয়ে যাচ্ছে। হয়তো কাল অন্য এলাকা দখলের আদেশ দেবে ইসরাইলের আদালত।

মার্কিন এই এমপি আরও বলেছেন, করোনার এই মহামারিতে ফিলিস্তিন নারী এবং শিশুদের ঘর থেকে বের করে দিয়ে তাদের চোখের সামনেই তা গুড়িয়ে দেওয়া হচ্ছে। প্রতিবাদ করলেই নির্বিচারে গুলি করে হত্যা করা হচ্ছে। শিশুদের নিয়ে খোলা আকাশের নিচে ফিলিস্তিনিরা মানবেতর জীবন যাপন করছে। এটা একটা অন্যায়, ইসরাইলকে অবশ্যই থামাতে হবে।

আমরা যদি দ্বি-জাতি তত্ত্বের ভিত্তিতে এই সমস্যার সমাধান চাই, তাহলে অবশ্যই প্রেসিডেন্ট জো বাইডেনের উচিৎ ইসরাইলের দখলদারিত্ব বন্ধে পদক্ষেপ গ্রহণ করা।

উল্লেখ্য যে, সম্প্রতি বেশ কয়েকজন ডেমোক্র্যাট দলের এমপি ইসরাইলের নৃশংতা দেখেও বাইডেনের না দেখার ভান করার বিষয়টিতে খুব চটেছেন।

আন্তর্জাতিক নিয়ম নীতির তোয়াক্কা না করে ফিলিস্তিনে দখলদারিত্ব চালিয়ে যাওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন ম্যারি নিউম্যানের মতো ডেমোক্র্যাট দলের অনেক কংগ্রেস সদস্য।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...