The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রেকর্ড পরিমাণ অর্থের বিনিময়ে শেষ হলো ব্রিটেনের দীর্ঘতম বিবাহবিচ্ছেদের মামলা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৫ বছরের আইনি লড়াইয়ের পর শেষ হলো ব্রিটেনের ইতিহাসের দীর্ঘতম বিবাহবিচ্ছেদের মামলা। শেষ পর্যন্ত রেকর্ড ১৮ কোটি ৬০ লাখ ডলারে সাবেক স্ত্রীর সঙ্গে সমঝোতায় এলেন রাশিয়ান ধনকুবের ফারখাদ আখমাদেভ।

রেকর্ড পরিমাণ অর্থের বিনিময়ে শেষ হলো ব্রিটেনের দীর্ঘতম বিবাহবিচ্ছেদের মামলা! 1

২০১৬ সাল হতে তেল ও গ্যাস ব্যবসায়ী ফারখাদ তার স্ত্রী তাতিয়ানা আখমেদোভার সঙ্গে বিবাহবিচ্ছেদের মামলা লড়ছেন। আইনি ইতিহাসে একে বৃহত্তম বিবাহবিচ্ছেদ-পরবর্তী দেনাপাওনার ঘটনা হিসেবে উল্লেখ করা হয়েছে।

১৯৮৯ সালে দুজনে প্রথম দেখা করেন। ৪ বছরের প্রেমের পর লন্ডনে চলে যান। ২০১৪ সালেই তারা ডিভোর্সের ঘোষণা দেন।

বিবাহবিচ্ছেদের মামলায় ২০১৭ সালে লন্ডনের একটি আদালত এই মামলায় আখমেদভকে ৫ হাজার ১৩ কোটি টাকা পরিশোধ করতে বলেন। এ ছাড়াও বিশ্বব্যাপী তার লেনদেন স্থগিতের নির্দেশও দেন আদালত। তবে আখমেদভ এই রায়কে চ্যালেঞ্জ করেন। তার দাবি ছিলো যে, অযৌক্তিকভাবেই তাকে এতো অর্থ দিতে বলা হচ্ছে। শেষ পর্যন্ত সম্প্রতি তিনি একটি সমঝোতায় আসতে সমর্থ হন।

ফোর্বসের তথ্য অনুযায়ী জানা যায়, বর্তমানে আখমেদভের সম্পদের পরিমাণ ১৪০ কোটি মার্কিন ডলার। আখমাদভের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, তাতিয়ানা আখমাদভা নগদ অর্থ এবং শিল্পকর্মের মালিকানা নিয়ে বিচ্ছেদ নিষ্পত্তির প্রস্তাবও গ্রহণ করেছেন। এই অর্থমূল্য আদালত যা দিতে রায় দিয়েছিলো তার এক-তৃতীয়াংশের কাছাকাছি। এই সম্মতির ফলে দীর্ঘ দিনের তিক্ত আইনি লড়াইয়ের অবসান ঘটলো।

বিচ্ছেদ চুক্তির অন্যতম বাধাই ছিল ১১৫ মিটার (৩৮০ ফুট) দৈর্ঘ্য, নয় ডেকের বিলাসবহুল সুপার ইয়ট লুনার মালিকানা নিয়ে ভাগাভাগির বিষয়টি। এখন অবশ্য ইয়টটির মালিকানা ফারখাদ আখমাদভের কাছেই রয়ে গেলো। তাতিয়ানা পেতে চলেছেন ১৮ কোটি ৬০ লাখ ডলার। তবে তাতিয়ানার মুখপাত্র এই বিষয়ে কোনো রকম মন্তব্য করতে রাজি হননি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...