The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সাংবাদিক খাসোগি হত্যাকাণ্ড: স্ত্রী ও বাগদত্তার ফোনেও চালানো হয় নজরদারি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার পূর্বে ও পরে তাঁর ঘনিষ্ঠজনদের মুঠোফোনে আড়ি পাতা হয়। এই কাজে ব্যবহার করা হয় ইসরায়েলের প্রতিষ্ঠান এনএসও গ্রুপের পেগাসাস নামে সফটওয়্যার।

সাংবাদিক খাসোগি হত্যাকাণ্ড: স্ত্রী ও বাগদত্তার ফোনেও চালানো হয় নজরদারি 1

ডিজিটাল ফরেনসিক বিশ্লেষণ হতে জানা গেছে, খাসোগির স্ত্রী হানান এলাতার এবং তাঁর বাগদত্তা হেতিজে চেঙ্গিসের ফোনেও আড়ি পাতা হয়। একইভাবে আড়ি পাতা হয় খাসোগি হত্যার সঙ্গে সংশ্লিষ্ট শীর্ষ দুই তুর্কি কর্মকর্তার ফোনে।

এসব তথ্য উদঘাটনের লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্টসহ বিভিন্ন দেশের অন্তত ১৭টি গণমাধ্যম একযোগে কাজ করেছে। এই কাজের জন্য ডিজিটাল ফরেনসিক বিশ্লেষণ করা হয় যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের নিজস্ব পরীক্ষাগারে। এই লক্ষ্যে ৬৭টি মুঠোফোনের তথ্য বিশ্লেষণ করা হয়।

উল্লেখ্য, ২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতরে সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হয়। যুবরাজ সালমানসহ সৌদি আরবের শাসকগোষ্ঠীর কঠোর সমালোচক ছিলেন সাংবাদিক জামাল খাসোগি। তাই দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে এই ঘটনার জন্য দায়ী বলে সন্দেহ করা হয়। সৌদি আরব শুরু থেকেই এমন অভিযোগ অস্বীকার করে আসছে। পরে বিভিন্ন তদন্তে উঠে এসেছে যে, এ হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

সাংবাদিকদের নতুন এ অনুসন্ধানে জানা যায়, খাসোগির আরেক স্ত্রী হানান এলাতারের ফোন ছিল পেগাসাসের লক্ষ্যবস্তু। তাঁর ফোনটি ছিল মূলত অ্যান্ড্রয়েড ফোন।

খাসোগির বাগদত্তা হেতিজে চেঙ্গিসের ফোনও ছিল লক্ষ্যবস্তুতে। হেতিজের চেঙ্গিসের মুঠোফোনটি ছিল আইফোন। খাসোগিকে হত্যার পর দিনে ৫ বার তাঁর ফোনে নজরদারি করা হয়েছে।

এই হত্যাকাণ্ডের পর জানা যায় যে, যুবরাজ সালমানের নির্দেশেই ১৫ সদস্যের একটি দল তুরস্ককে গিয়ে সাংবাদিক খাসোগিকে হত্যা করে। তবে শুধুমাত্র এটুকু নয় ঘটনা। এর পেছনে ঘটনা যে আরও বড় কিছু রয়েছে, তার একটি চিত্র উঠে এসেছে সাংবাদিকদের এই সম্মিলিত প্রয়াসে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...