The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘূর্ণিঝড় ইন-ফা চীনের পূর্ব উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘূর্ণিঝড় ইন-ফা ঘণ্টায় ১৫৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে চীনের পূর্ব উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে।

ঘূর্ণিঝড় ইন-ফা চীনের পূর্ব উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে 1

সতর্কতা হিসেবে দেশটির রেল এবং বিমান চলাচল ইতিমধ্যেই সামুদ্রিক বন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। সাগরে থাকা জাহাজগুলোকেও উপকূলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল (শনিবার) চীনা সরকারি বার্তা সংস্থা সিনহুয়া এই তথ্য দিয়েছে।

রবিবার রাতে সাংহাইয়ের কাছাকাছি অবস্থিত ঝিজিয়াং প্রদেশে উপকূলে ঘূর্ণিঝড়টি আঘাত হানার সম্ভাবনা রয়েছে। ঘণ্টায় এর বাতাসের গতিবেগ ১৫৫ কিলোমিটার থাকলেও তা বেড়ে ১৯১ কিলোমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। এটি ইতিমধ্যেই তাইওয়ানের উত্তর-পশ্চিমাঞ্চলের পথে রয়েছে। সেখানে ঝড়ের প্রভাবে উঁচু ঢেউ এবং ভারি বৃষ্টিপাতও শুরু হয়েছে। তবে এখনও কোনো হতাহতের খবর দেওয়া হয়নি।

চীনা সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ইতিমধ্যেই ঝিজিয়াংয়ের সব স্কুল, মার্কেট এবং ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ তৃতীয় মাত্রার সতর্কতা জারি করেছে। ওই অঞ্চলে যাতায়াতকারী শতাধিক ট্রেনের যাত্রাও বাতিল করা হয়েছে।

সাংহাই কর্তৃপক্ষ বেশ কয়েকটি সরকারি পার্ক এবং জাদুঘরও বন্ধ করে দিয়েছেন। স্থানীয়দের বাড়ির বাইরে বড় ধরনের জমায়েত না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...