The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইসরায়েলি বাহিনীর গুলি: ফিলিস্তিনি কিশোর নিহত

ইসরায়েলের অবৈধ বসতি সম্প্রসারণের বিরুদ্ধে ওই এলাকায় নিয়মিত বিক্ষোভ দেখা যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আবারও উত্তপ্ত হয়ে উঠছে ফিলিস্তিনের পশ্চিমতীর। ফিলিস্তিনিদের ওপর ইহুদি ইসরায়েলি বাহিনীর দমন-পীড়নও বেড়ে গেছে। ফিলিস্তিনি যুবককে দখলদার ইসরায়েলি বাহিনী পশ্চিমতীরে গুলি করে হত্যা করেছে ।

ইসরায়েলি বাহিনীর গুলি: ফিলিস্তিনি কিশোর নিহত 1

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে শনিবার এ তথ্য দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের জানিয়েছে যে, ফিলিস্তিনের বেইতা গ্রামে বিক্ষোভে গুলিবিদ্ধ হয়েছেন ১৭ বছর বয়সী মোহাম্মদ মুনির আল-তামিমি নামে এক যুবক। বিক্ষোভের এক দিন পর গুলিবিদ্ধ আল-তামিমি হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় মারা যান।

রেড ক্রিসেন্ট জানিয়েছে যে, সংঘর্ষে ৩২০ জন ফিলিস্তিনি আহত হন। তাদের মধ্যে ২১ জন আগুনে আহত হয়েছেন, ৬৮ জন রাবার বুলেটের আঘাতে ও অনেকেই কাঁদানে গ্যাসের কারণে আহত হয়েছেন।

এএফপির এক ফটোগ্রাফার বলেছেন, ‘সাম্প্রতিক মাসগুলোতে বেইতা মূলত একটি হটস্পটে পরিণত হয়েছে। ওইদিন বিকেলে ওখানে শত শত ফিলিস্তিনি জড়ো হয়েছিল।’

ইসরায়েলের অবৈধ বসতি সম্প্রসারণের বিরুদ্ধে ওই এলাকায় নিয়মিত বিক্ষোভ দেখা যাচ্ছে। ফিলিস্তিনরা তাদের দিকে পাথর নিক্ষেপ করার পরই সংঘর্ষের ঘটনা ঘটে বলে দাবি করেছে দখলদার ইসরায়েলি সেনাবাহিনী।

ইসরায়েল জানিয়েছে যে, এই ঘটনায় তাদের দুই সেনা সামান্য আহতও হয়েছে। পশ্চিম তীরে কয়েকশ ফিলিস্তিনি এই কিশোরের জানাজায় অংশ নিয়েছিল বলেও ফিলিস্তিনি গণমাধ্যমের খবরে বলা হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...