The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভ্যাকসিন পাসপোর্ট আইন অনুমোদন ফ্রান্সের পার্লামেন্টে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাস মোকাবেলার অংশ হিসেবে নিত্যদিনের চলাচলে ভ্যাকসিন পাসপোর্ট আইনে অনুমোদন দিলো ফ্রান্সের পার্লামেন্ট।

ভ্যাকসিন পাসপোর্ট আইন অনুমোদন ফ্রান্সের পার্লামেন্টে 1

এই আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ বিক্ষোভের মধ্যে গত রবিবার পার্লামেন্টের উচ্চ এবং নিম্নকক্ষের আইনপ্রণেতাদের মধ্যে সমঝোতার ভিত্তিতে আইনটি অনুমোদন করা হয়।

২৫ জুলাই ৩ ঘন্টা ধরে এই নিয়ে উভয় কক্ষের সদস্যদের মধ্যে ব্যাপক আলোচনাও চলে। তবে ভ্যাকসিন পাসপোর্ট নিয়ে পার্লামেন্টে বিতর্কও চলে। কেও কেও একে নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করেন। শেষ পর্যন্ত তারা সমঝোতায় পৌঁছালে ভোটাভুটি হয়। এরপর ভ্যাকসিন পাসপোর্ট আইনের পক্ষে ভোট পড়ে ১৫৬টি ও বিপক্ষে ভোট পড়ে ৬০টি। ভোট দেওয়া থেকে বিরত থাকেন ১৪ জন সদস্য।

এই আইনের কারণে আবারও বিক্ষোভে কেঁপে উঠেছে পুরো ফ্রান্স। ১ লাখ ৬০ হাজারেরও বেশি মানুষ প্রতিবাদ সমাবেশে অংশ নিয়ে এর বিরোধিতা করেছে। এই সময় অনেক মানুষকে গ্রেফতার করা হয়।

গত সপ্তাহে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো স্বাস্থ্য পাশের বিষয়ে নির্দেশনা জারি করেন। এতে বলা হয় যে, সিনেমা বা নাইটক্লাবের মতো জায়গায় যেখানে ৫০ জনের বেশি লোক সমবেত হবে, সেখানেই এই পাশ লাগবে। এছাড়াও আগস্ট হতে বিমান ভ্রমণ এবং আন্ত:ট্রেন ভ্রমণেও এই পাশ বাধ্যতামূলক করা হবে।

উল্লেখ্য, এই পাশটিতে টিকার সবগুলো ডোজ সম্পর্কে এবং করোনা নেগেটিভের তথ্যও থাকবে। এই ঘোষণার মধ্যদিয়ে ফরাসী সরকারের করোনা মোকাবেলায় টিকাকেই প্রধান হাতিয়ার হিসেবে গণ্য করার বিষয়টি উঠে এলো। এটি আইনে পরিণত হতে ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক কর্তৃপক্ষ সাংবিধানিক পরিষদের অনুমোদন নিতে হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...