The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তৃতীয় বিশ্বযুদ্ধের সুর পুতিনের কণ্ঠে!

Russian President Vladimir Putin speaks during his annual press conference in Moscow on December 19, 2019. (Photo by Alexei Druzhinin / SPUTNIK / AFP) (Photo by ALEXEI DRUZHININ/SPUTNIK/AFP via Getty Images)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্ব রাজনীতিতে ইংল্যান্ডের সঙ্গে মস্কোর উত্তেজনা নতুন আলোচনার জন্ম দিয়েছে। বিশেষ করে তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে পুতিনের বক্তব্য নতুন কোনো আশঙ্কার ইঙ্গিত কি না তা নিয়ে শংসয় দেখা দিয়েছে বিশ্লেষকদের মধ্যে।

তৃতীয় বিশ্বযুদ্ধের সুর পুতিনের কণ্ঠে! 1

রাশিয়া অভিযোগ তুলেছে যে, ব্রিটিশ যুদ্ধজাহাজ তাদের জলসীমা লঙ্ঘন করেছে! সেই কারণে ব্রিটেনের ওপর ক্ষুব্ধ পুতিন সরকার। তবে ইংল্যান্ড এই ধরনের অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে।

ওই বিষয়টি নিয়েই রীতিমতো হুঁশিয়ারি উচ্চারণ করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন যে, যদি তৃতীয় বিশ্বযুদ্ধ হয়, তাহলে রাশিয়া খুব সহজেই জয়ী হবে।

যে যুদ্ধজাহাজ জলসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ তোলা হয়েছে, পুতিন সেই সম্পর্কে বলেন, ওই যুদ্ধজাহাজটি যদি রাশিয়া ডুবিয়ে দিতো তাহলেও তৃতীয় বিশ্বযুদ্ধের মতো এমন পরিস্থিতি সৃষ্টি হতো না, কারণ পশ্চিমা দেশগুলো ভালো করেই জানে, তারা কখনও জিততে পারবে না।

এমন এক পরিস্থিতিতে তৃতীয় বিশ্বযুদ্ধের কোনো আশঙ্কা রয়েছে কি না, এমন প্রশ্নের উত্তরে পুতিন বলেছেন যে, একদমই নয়। এমনকি আমরা যদি ওই জাহাজটা ডুবিয়েও দিতাম, তাহলেও এটা কল্পনা করা কঠিন যে, গোটা দুনিয়ায় তৃতীয় বিশ্বযুদ্ধের মুখে দাঁড়িয়ে। কারণ হলো যারা এটা করেছে, তারা ভালো করেই জানেন, তারা কখনও বিজয়ী হতে পারবে না।

পুতিন জোর গলায় বলেন, যদি কখনও তৃতীয় বিশ্বযুদ্ধ লাগেও, তাহলেও রাশিয়া খুব সহজেই জয়ী হবে।

রাশিয়ার জলসীমায় ব্রিটিশ যুদ্ধজাহাজের প্রবেশের পেছনে আমেরিকার উসকানি রয়েছে বলেও দাবি করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...