The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন মিয়ানমারের সেনাপ্রধান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারের প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েছেন দেশটির সেনাবাহিনী প্রধান মিন অং হ্লাইং।

প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন মিয়ানমারের সেনাপ্রধান! 1

গতকাল স্থানীয় সময় (রবিবার) স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল এক বিবৃতিতে তাকে ‘তত্ত্বাবধায়ক সরকারের’ প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার এই তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলেছে, টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে মিন অং হ্লাইং ঘোষণা দিয়েছেন- ২০২৩ সালের আগস্টের মধ্যে দেশটিতে বহুদলীয় জাতীয় নির্বাচনের আয়োজন করবেন। ক্ষমতা দখলের ৬ মাস পর এসে রবিবার এই ঘোষণা দিলেন তিনি।

টেলিভিশন ভাষণে মিন অং হ্লাইং বলেছেন, ২০২৩ সালের আগস্ট মাস নাগাদ জরুরি অবস্থা তুলে নেওয়া হবে। এই সময়ের মধ্যে নির্বাচনের আয়োজনও করা হবে, গণতন্ত্রও ফিরিয়ে আনা হবে। এই সময় আসিয়ানের যে কোনো বিশেষ প্রতিনিধির সঙ্গে কাজ করতে তারা প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।

রয়টার্স আরও জানায়, জান্তা সরকার এবং বিরোধীদের মধ্যে আলোচনার জন্য একজন বিশেষ প্রতিনিধি নিয়োগ করতে চলেছে আসিয়ান। সে জন্য সোমবার বৈঠকে বসছেন জোটটির পররাষ্ট্রমন্ত্রীরা। তার আগের দিন জান্তা সরকার তাদের অবস্থান সম্পর্কে স্পষ্ট করে।

মিয়ানমারের চলমান জান্তাবিরোধী বিক্ষোভ নিয়ে মিন অং হ্লাইং বলেছেন, এই মুহূর্তে সার্বিক পরিস্থিতিও স্থিতিশীল রয়েছে। কিছু সন্ত্রাসী হামলা ছাড়া অন্য কোনো সমস্যা বর্তমানে নেই দেশে। মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ করা হচ্ছে, তা একেবারেই ভিত্তিহীন।

তবে মানবাধিকার সংস্থাগুলো বলছে যে, চলতি বছরের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর হতে ৯৩৯ জনকে হত্যা করেছে জান্তা বাহিনীর সদস্যরা। এ ছাড়াও ৬ হাজার ৯৯০ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। সেইসঙ্গে জান্তা বাহিনীর গুলিতে অসংখ্য বিক্ষোভকারী আহত হয়েছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...