The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অক্ষত আছেন আফগানিস্তানে আটকে পড়া বাংলাদেশীরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে গতকালের জোড়া বিস্ফোরণের ঘটনায় শতাধিক মানুষ নিহত হলেও অক্ষত রয়েছেন আফগানিস্তানে আটকে পড়া বাংলাদেশীরা।

অক্ষত আছেন আফগানিস্তানে আটকে পড়া বাংলাদেশীরা 1

দেশটিতে বসবাসরত বিদেশী নাগরিকদের মধ্যে বিরাজ করছে আতঙ্ক। আটকে পড়া ১৫ বাংলাদেশী কাবুল বিমানবন্দর হতে চলে গেছেন আবাসস্থলে।

ইউএনএইচসিআর সংস্থার ব্যবস্থাপনায় বিশেষ ফ্লাইটে গতকাল (বৃহস্পতিবার) ১৫ বাংলাদেশীসহ চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৬০ জন আফগান শিক্ষার্থীর যোগ দেওয়ার কথা ছিল।

আফগান ওয়্যারলেসের পরিচালক বাংলাদেশের নাগরিক মোহাম্মদ কামরুজ্জামান জানিয়েছেন, আমরা বাংলাদেশীরা ভালো আছি, কোনও সমস্যা হয়নি।

আফগানিস্তানে থাকা বাংলাদেশী রাজীব বিন ইসলাম গণমাধ্যমকে বলেছেন, দেশে ফেরার জন্য বুধবার থেকে আমরা কাবুলে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশের অপেক্ষাতেই ছিলাম।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিস্ফোরণের ঘটনাটি ঘটে। তবে আমরা সবাই সুস্থ রয়েছি। উদ্ভূত পরিস্থিতিতে আমরা রাতেই যে যার আবাসস্থলে চলে যায়।

আফগানে আটকে পড়া বাংলাদেশীদের দেশে ফেরানোর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল সাংবাদিকদের বলেন, তাদের দেশে ফিরিয়ে আনার জন্য সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। সেখানকার পরিস্থিতি এখনও ঘোলাটে রয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...