The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সকলকে তাক লাগিয়ে দিলো ২৩৫ কেজি ওজনের মিষ্টিকুমড়া!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি মিষ্টিকুমড়ার ওজন এতো হতে পারে তা কিন্তু চিন্তাও করেনি। ছবির ওই কুমড়ার মতোই সাধারণ আকারের একটা কুমড়া পাশে রাখলেই বোঝা যায় তুলনায় এই কুমড়াটি আসলে কতো বড়!

সকলকে তাক লাগিয়ে দিলো ২৩৫ কেজি ওজনের মিষ্টিকুমড়া! 1

একটি সাধারণ মিষ্টিকুমড়ার ওজন কতো হতে পারে? ৫/৭ কেজি। আর খুব বড় হলে ১৫ থেকে ২০ কেজি। আরও বড় হলে হয়তো ৩০ থেকে ৪০ কেজি। কালেভদ্রেই শুধু এমন দেখা যায়। যা সংবাদ শিরোনাম হয়ে আন্তর্জাতিক পত্রপত্রিকায় জায়গাও করে নেয়। আর তখন সেই খবর ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। সবাই অবাক হয়। তবে আমাদের সমস্ত কল্পনাকেও এবার ছাড়িয়ে গেছে চীনের চাষীদের সফলতা।

চীনের একটি সবজি বাগানে ফলানো হয়েছে ২৩৫ কেজি ওজনের মিষ্টিকুমড়া! বেশিদিন আগে নয়, গত ২৫ আগস্টের ঘটনা। চাষীরা জানিয়েছেন, এর আগে আরও বড় আকারের কুমড়া নাকি ফলেছে তাদের বাগানে। ওটার ওজন আরও বেশি ছিলো ২৭০ কেজি!

দক্ষিণ-পশ্চিম চীনের শিচুয়ান প্রদেশের চাষীদের এই সফলতা বর্তমানে আন্তর্জাতিক খবরে পরিণত হয়েছে। ওই প্রদেশের চেংডু জেলাতে এই বিরল সফলতার দেখা দিয়েছে। চাষীরা বলেছেন, ৭টা মিষ্টিকুমড়া ফলিয়েছেন তারা। এর মধ্য সবচেয়ে বড়টির ওজন ২৭০ কেজি। সবচেয়ে ছোট যেটি, তার ওজনও ছিলো ৭০ কেজি! সবচেয়ে বড় মিষ্টিকুমড়াটি ইতিমধ্যেই বিক্রি হয়ে গেছে।

চাষীরা জানিয়েছেন, সাধারণ কুমড়ার চেয়ে এগুলোর একটু কম মিষ্টি। স্বাদ অনেকটা পিচ ফলের মতো। এই ধরনের কুমড়া সিদ্ধ করে মধু মাখিয়ে খেতে নাকি খুব মজা লাগে। আবার চীনের অনেকেই পেস্ট্রি বানিয়ে খান, তাতেও নাকি বেশ ভালো লাগে। তথ্যসূত্র : সিজিটিএন

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...