The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চুল কেটে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বড় চুল রেখে গিনেস ওয়ার্ল্ড করার কথা আমরা এতোদিন শুনে আসছি। তবে চুল কেটে গিনেস রেকর্ড করার ঘটনা এটিই প্রথম। এবার চুল কেটে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করলেন একজন তরুণী!

চুল কেটে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তরুণীর! 1

পৃথিবীতে সবচেয়ে লম্বা চুলের অধিকারী হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইয়ে নাম রয়েছে চীনের একজন নারীর। তবে একবারের বেশি পরিমাণ চুল দান করার রেকর্ড গড়েছেন জাহাব কামাল খান নামে পাক বংশোদ্ভূত মার্কিন এক স্কোয়াশ খেলোয়াড়। দীর্ঘ ১৭ বছরেরও বেশি সময় ধরে সযত্নে চুল বড় করেছিলেন তিনি। সম্প্রতি সেই চুল কেটে দান করলেন একটি ফাউন্ডেশনকে।

পেশাদার স্কোয়াশ খেলোয়াড় জাহাব কামাল খান (৩০) জন্য লম্বা চুল সামলে খেলাধুলা চালিয়ে যাওয়াটাও কম সমস্যা ছিল না। অবশেষে কেটে ফেললেন তার সেই সাধের চুল। সেই কাটা চুলের অংশ শিশুদের একটি সংস্থায় দান করে গিনেস বিশ্ব রেকর্ডেও ঠাঁই করে নিলেন নিজেকে। বর্তমানে বিশ্বে এককভাবে সবচেয়ে বেশি চুল দান করার রেকর্ডই এলো তার নিয়ন্ত্রণে।

মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ১৩ বছর বয়সে সর্বশেষ চুল কেটেছিলেন তরুণী জাহাব। চুলের কাটা অংশ যেসব শিশুর চিকিৎসার কারণে চুল উঠে যায় তাদের জন্য প্রতিষ্ঠিত একটি সংস্থায় তিনি দান করেছেন।

ইতিমধ্যেই তার এই চুল দান করার ছবিটি ফেসবুকে শেয়ার করেন জাহাব। সেই সঙ্গে জানিয়েছেন নিজের মনের কথাও। নেটিজেনরা এই খবর দেখার পর তার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...