The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক দিনের জন্য সুইডিশ রাষ্ট্রদূত বাংলাদেশী মেয়ে রুনা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একদিনের জন্য প্রতীকীভাবে বাংলাদেশে সুইডেন রাষ্ট্রদূতের পদ গ্রহণ করে ধলপুরে শিশু ও নারী অধিকার নিয়ে কাজ করা কমিউনিটি স্বেচ্ছাসেবক রুনা।

এক দিনের জন্য সুইডিশ রাষ্ট্রদূত বাংলাদেশী মেয়ে রুনা! 1

পদগ্রহণকালে তার দাবি, দেশের সব স্তরের সব কিশোরী এবং তরুণী যেনো পায় সমান অধিকার এবং সমান সুযোগ।

১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত এই পদ গ্রহণ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাটির ‘গার্লস টেকওভার’ নামক এক বিশেষ বৈশ্বিক কর্মসূচিরই অংশ ছিলো।

প্রতিবছর বাংলাদেশসহ সাড়া বিশ্বজুড়ে ‘মেয়ে আমি সমানে সমান’ ক্যাম্পেইনের আওতায় এই বিশেষ আয়োজন করা হয়। এই আয়োজনের উদ্দেশ্য হলো কিশোরী এবং তরুণীদের সক্ষমতা তৈরি ও নেতৃত্ব বিকাশের জন্য বিশ্বব্যাপী আওয়াজ তোলা।

এই বছর প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ পুরো মাস জুড়েই প্রায় ৭০টি টেকওভারের আয়োজন করেছে যেখানে রুনার মতো দেশের বিভিন্ন প্রান্তের মেয়েরা দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, কূটনৈতিক, সরকারি-নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদ একদিনের জন্য প্রতীকীভাবেই গ্রহণ করবে। সর্বত্র কিশোরী এবং তরুণীদের স্বাধীনতা, সমতা ও সমান উপস্থাপন নিশ্চিতে জোরালো আওয়াজ তোলার লক্ষ্যেই এই আয়োজন।

উল্লেখ্য যে, ২০১২ সালের ১১ অক্টোবর হতে দিবসটি পালিত হয়ে আসছে পুরো বিশ্বজুড়ে। মেয়েদের দিন খ্যাত এই দিবসের অন্যতম প্রধান উদ্দেশ্যই হলো লিঙ্গ বৈষম্য দূর করা। এছাড়াও শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা, ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা, বৈষম্য হতে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা এবং বলপূর্বক তথা বাল্যবিবাহ বন্ধ করা। এর আগেও বাংলাদেশের বেশ কয়েকজন মেয়ে ঢাকাস্থ বিভিন্ন দেশের দূতাবাস ও হাইকমিশনে একদিনের জন্য রাষ্ট্রদূত এবং হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পান।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...