চলতি বছরেই চীনের প্রথম প্রোব চাঁদে অবতরণ করবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ চলতি বছরের শেষের দিকে চাঁদে চীনের প্রেরিত প্রথম প্রোব অবতরণ করবে। পর্যায়ক্রমে একটি স্পেস স্টেশন নির্মাণের লক্ষ্যে চীন এই পদক্ষেপ নিয়েছে। বুধবার চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম সিনহুয়ায় এই তথ্য জানানো হয়েছে।


china probe moon

২০০৭ সালে চীন তার প্রথম মুন অরবিটার প্রেরণ করে। চীনের পৌরাণিক চরিত্র ছ্যাং থ্রি (Chang’e Three) নামের এই অরবিটারটি চাঁদের উপর পৃষ্ঠস্থ্ ছবি তুলে এবং নানা উপাদান বিশ্লেষণ করে। এই উৎক্ষেপণটি চীনের তিন ধাপ বিশিষ্ট মিশনের সূচনা হিসাবে ধরা হয়। পরবর্তীতে এর ধারাবাহিকতায় মানবহীন যান প্রেরণ করা হবে চাঁদে, যা চাঁদের মাটি এবং পাথরের নমুনা নিয়ে ফিরবে ২০১৭ সালের দিকে। এর নির্মাণে নাসার প্রযুক্তির চেয়ে কিছুটা ভিন্ন ধারার প্রযুক্তিই অনুসরণ করছেন চীনা বিজ্ঞানীরা।

উল্লেখ্য, চলতি বছরই চীন প্রথম মহাশূন্যে মনুষ্যবাহী যান পাঠায়। তিনজন মহাকাশচারী নিয়ে এই যানটি মোট ১৫ দিন পৃথিবীর বাইরে অবস্থান করে। ২০২০ সালের মধ্যে একটি মহাকাশ স্টেশন স্থাপন করার একটি অংশ ছিলো এই অভিযান। মহাকাশ ঘুরে আসা এই বিজ্ঞানীরা ভ্রমণকালে ডকিং অনুশীলন করেছেন, যা মনুষ্যচালিত মহাকাশ স্টেশন নির্মাণের একটি গুরুত্বপূর্ণ অংশ।

চীনের বিজ্ঞানীরা ২০২০ সালের মধ্যে চাঁদে মানুষ প্রেরণের কথা ভাবছে। চীন উল্লেখ করেছে তাদের স্পেস প্রোগাম শান্তিপূর্ণ উদ্দেশেই চলবে।

তথ্যসূত্র: ইয়াহু নিউজ

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...