১,০০০ ডলারে নিশানের স্বয়ংক্রিয় গাড়ি পাওয়া যাবে ২০২০ সালের মাঝেই

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বিখ্যাত গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান নিশান জানিয়েছে তাঁরা আগামী ২০২০ সালের মাঝেই স্বয়ংক্রিয় গাড়ি তৈরি করবেন এবং এর মূল্য ধরা হবে মাত্র ১,০০০ ডলার।


8834204

নিশানের পক্ষ থেকে বলা হচ্ছে তাদের এই স্বয়ংক্রিয় গাড়ি প্রস্তুত করার সিদ্ধান্ত একটি যুগান্তকারী, এর পেছনে কারণ হচ্ছে নিশান হচ্ছে পৃথিবীর প্রথম কোন গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান যারা কিনা স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে হাত দিচ্ছে।

এদিকে নিশানের প্রধান এক্সিকিউটিভ অফিসার কার্লোস ঘোষণ বলেন,”আমরা ২০০৭ থেকে ২০১০ এর মাঝে বিশ্ব বাজারে আধুনিক কার বিক্রয়ে বিশেষ উন্নতি করেছি এটি ধরা যায় নিশানের জন্য একটি রেকর্ড বিক্রয় হিসেবে। ফলে আমরা এবার আমাদের গাড়ি তৈরি কৌশল এবং প্রযুক্তি আরও উন্নত করতে যাচ্ছি পাশাপাশি বাজারে আনতে যাচ্ছি বিশ্বের প্রথম স্বয়ংক্রিয় গাড়ি যা গাড়ির প্রযুক্তির অনুপাতে অনেকটা সাশ্রয়ী দামে গ্রাহকদের মাঝে দিতে পারব বলেও আমরা বদ্ধ পরিকর।

এদিকে নিশান একাই যে স্বয়ংক্রিয় গাড়ি তৈরির বিষয়ে মনোনিবেশ করছে তা নয় ইতোমধ্যে জাপানের টকিয়ো বিশ্ব বিদ্যালয়েও এ ধরণের গাড়ি তৈরিতে গবেষণা চলছে। অপরদিকে ফোর্ড, টয়োটা, জেনারেল মোটরও জানিয়েছে তাঁরা স্বয়ংক্রিয় গাড়ি তৈরি করার বিষয়ে চিন্তা ভাবনা করছেন।

google_self-driving_car_dashboard-580x408

নিশানের জাপানে একটি ট্র্যাক রয়েছে যেখানে তাঁরা ইতোমধ্যে স্বয়ংক্রিয় গাড়ি এবং আধুনিক গাড়ি প্রযুক্তি নিয়ে প্রতিনিয়ত গবেষণা চালিয়ে যাচ্ছেন। নিশানের পরিকল্পিত এই স্বয়ংক্রিয় গাড়ি কেবল চলার ক্ষেত্রেই নয় এর ব্র্যাক, সহ সকল কিছুই মানুষের ছোঁয়া ছাড়া চলবে এমন ব্যবস্থাই করার ইচ্ছে নিয়েই নিশান এগোচ্ছে।

শেষপর্যন্ত নিশান যদি স্বয়ংক্রিয় গাড়ি প্রস্তুত করতে সফল হয় তবে এটি গাড়ি শিল্পে উল্লেখ যোগ্য অগ্রগতি হিসেবে ধরেই নেয়া যায় পাশাপাশি নিশান এই শিল্পে নিজেদের বিশেষ অবস্থান নিশ্চিত করবে।

সূত্রঃ জিজমোডো

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...