যে তিনটি স্টেডিয়ামের একটিতে অলিম্পিক গেমস ২০২০ অনুষ্ঠিত হতে পারে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ শনিবার শেষ হলেই আমরা জানতে পারবো ২০২০ সালের অলিম্পিক গেমস কোন শহরে হতে যাচ্ছে। তবে এরই মাঝে যে তিন শহর আয়োজনের জন্য বিড করছে তাঁরা হচ্ছে ইস্তাম্বুল, টোকিও এবং মাদ্রিদ!


tokyo-2

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) ইস্তাম্বুল, টোকিও এবং মাদ্রিদ এই তিন শহরের যেকোনো একটি শহরকে বেছে নিবে। অলিম্পিক আয়োজক হওয়ার জন্য যেকোনো শহরকে দীর্ঘ ধাপ পেরিয়ে তারপর সর্বশেষ রাউন্ডে অবতীর্ণ হতে হয়। এসব ধাপ সমূহের মাঝে উল্লেখযোগ্য হচ্ছে প্রথমে আবেদন, পরে অবকাঠামো উপস্থাপন, নগর পরিকল্পনার উপস্থাপন এসব শেষে আইওসি সিদ্ধান্ত নিবে কাকে দেয়া হবে অলেম্পিক আয়োজনের গুরু দায়িত্ব। তবে আগ্রহী শহর সমূহকে সবচেয়ে বেশী ফোকাস করতে হয় যে বিষয়ে তা হচ্ছে অলেম্পিক আয়োজনের মূল স্টেডিয়াম! কারণ প্রতিটি অলিম্পিক আয়োজনের কেন্দ্রবিন্দুতে থাকে সেই অলিম্পিকের স্টেডিয়াম।

অলিম্পিক আয়োজনের ক্ষেত্রে এর মূল আকর্ষণ থাকে উদ্বোধনী অনুষ্ঠান এবং এর মশাল প্রজ্বলন এর পর এথলেটিক্স সহ ইনডোর খেলা সমূহ তো রয়েছেই। এসব কিছুই হয়ে থাকে মূল স্টেডিয়ামকে কেন্দ্র করে।

উদাহারন হিসেবে ২০০৮ সালের অলিম্পিক আয়োজক দেশ চীনের স্টেডিয়াম প্রস্তুতি বিবেচনা করলে দেখা যায় তাঁরা প্রায় ৫ বছর সময় নিয়ে তৈরি করেছিল ২০০৮ সালের অলিম্পিক স্টেডিয়াম যার নাম ছিল বার্ড নেস্ট বা পাখির খাঁচা! সে সময় এই স্টেডিয়াম বিশেষ আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল।

এবারে ২০২০ সালের আয়োজক দেশ সমূহও স্টেডিয়াম কেন্দ্রিক নিজেদের পরিকল্পনায় রেখেছেন বিশেষ চমক প্রতিযোগিতা মূলক এই চমক দেখানোর কাজে সবাই চাইছেন নিজেদের আলাদা প্রমানের চেষ্টা করতে সেই অবস্থান থেকেই চলুন ২০২০ সালের অলিম্পিক আয়োজক শহর হতে আগ্রহী দেশ সমূহের স্টেডিয়াম নিয়ে যে অবস্থান এবং সম্ভাব্য অলিম্পিক ২০২০ আয়োজন স্টেডিয়াম সমূহের কথা জেনে নেই।

টোকিও'র প্রস্তাবিত স্টেডিয়াম।
টোকিও’র প্রস্তাবিত স্টেডিয়াম।

টোকিও নিজেদের স্টেডিয়ামের যে ডিজাইন উপস্থাপন করেছে সেটি ডিজাইন করেছে জাহা হাদিদ আর্কিটেক্ট যা অনেকটা কোন একজন মানুষের মাথায় থাকা হ্যাল্মেটের আদলে। সম্পূর্ণ ডিজাইনটি বসানো হবে টোকিও জাতীয় স্টেডিয়ামে। এই একই স্টেডিয়ামে আয়োজন করা হয়েছিল ১৯৬৪ সালের অলিম্পিক।

madrid-4atleticonuevo2madrid-3

আরেক আগ্রহী আয়োজক শহর মাদ্রিদ নিজেদের উপস্থাপনায় দেখিয়েছেন তাঁদের পুরনো স্টেডিও লা পেনেলা’কে এটি ফুটবল ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদের অফিশিয়াল স্টেডিয়াম। যদি মাদ্রিদ শেষ পর্যন্ত অলিম্পিক আয়োজনের সুযোগ পায় তবে তাঁরা এখানেই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করবেন।
ataturk-stadium-design

তুরস্কের শহর ইস্তাম্বুল নিজেদের উপস্থাপনায় দেখিয়েছেন কামাল আতা তুর্ক অলিম্পিক স্টেডিয়ামকে এটি প্রথম তৈরি করা হয়েছিল ২০০২ সালে। এই স্টেডিয়ামে আয়োজন করা হয়েছিল ২০০৫ সালের UEFA Champions League ফাইনাল খেলার। এই একই স্টেডিয়ামে ২০০৮ সালের অলিম্পিক গেমস এর আয়োজন করতে ইস্তাম্বুল আগ্রহী থাকলেও তাঁরা সেবার দায়িত্ব পায়নি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...