Categories: বিনোদন

দিবস ছাড়াও বাবাকে নিয়ে সিনেমা হতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌বাবাকে ভালোবাসার জন্য বিশেষ কোনো দিনের দরকার পড়ে না। প্রতিটি মুহূর্ত, প্রতিটি দিনই বাবাকে ঘিরে। তবে প্রতি বছর জুনের তৃতীয় রবিবার পুরো বিশ্বে পালিত হয়ে থাকে ‘বাবা দিবস।’

পুরো বিশ্বেই বাবাদের নিয়ে দিনটি বিশেষভাবে উদযাপন করেন সন্তানরা। বাবা দিবসে বাবাকে নিয়ে দেখে ফেলতে পারেন চমৎকার একটি সিনেমাও। জেনে নিন কিছু সিনেমা সম্পর্কে যেগুলোতে বাবার সঙ্গে সন্তানের সম্পর্কের মাধুর্যটাকে নিপুণভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

ফাদার্স

Related Post

ফাদার্স সিনেমার কাহিনী হলো- রিক টারিন্নো ৩ বছর আগের এক দুর্ঘটনায় স্ত্রীকে হারান। সেই দুর্ঘটনার পর থেকেই তিনি সৃষ্টিকর্তাকে সবকিছুর জন্য দোষারোপ করতে থাকেন। সন্তানের মুখের দিকে তাকিয়ে শান্তিও পেতেন তিনি। তাই তিনি সেই দুঃখ ভুলে থাকার চেষ্টা করা শুরু করেন।

ফাইন্ডিং লাভ ইন কোয়ারেন্টাইন

এক দুর্যোগের কারণে কোয়ারেন্টাইনে থাকা এক বাবার গল্প দেখানো হয়েছে ফাইন্ডিং লাভ ইন কোয়ারেন্টাইন ছবিতে।

ফেইথ আওয়ার ফাদার্স

ভিয়েতনাম যুদ্ধে অংশ নেন দুইজন তরুণ বাবা। ২৫ বছর পরে তাদের সন্তানদের দেখা হয় অচেনা দু’জন মানুষ হিসেবে। তারা তাদের বাবাদের চিঠিগুলো থেকে জানতে পারেন ভিয়েতনাম যুদ্ধে তাদের আত্মত্যাগের কথা।

সামার স্নো

সামার স্নো সিনেমাতে দেখানো হয় স্ত্রী বিয়োগের পরে ৩ সন্তানকে বড় করে তোলার দায়িত্ব পড়ে বাবার উপর। ছোট মেয়ে নানা উপায়ে তার ভালোবাসার পরীক্ষা নিতে থাকে। তবে বাবা তার মেয়েকে অবশ্য বুঝতে পারেন। এটাও বুঝতে পারেন যে, সৃষ্টিকর্তার ভালোবাসায় সব কিছুই সম্ভব।

সুইট, সুইট সামারটাইম

সুইট, সুইট সামারটাইম সিনেমার গল্প এমন- গরমের ছুটিতে ক্যালেবের বাবা জানিয়ে দেন যে, তারা শীঘ্রই গ্রামের বাড়ি ছেড়ে শহরে স্থায়ী হতে চলেছেন। কাছের বন্ধুদের নিয়ে ছুটিটি পুরোপুরি উপভোগ করে নেওয়ার জন্য ক্যালেব নানা পরিকল্পনা করেন।

বাইসাইকেল থিভস (১৯৪৮)

দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর ইতালিতে অর্থাভাবে থাকা এক বেকার বাবাকে তার পরিবারের সব চাহিদা পূরণ করতে দেখা যায় বাইসাইকেল থিভস সিনেমাতে। অনেক কষ্টে একটা পোস্টার লাগিয়ে বেড়ানোর চাকরি জুটেছিলো তার কপালে। তবে সেই চাকরিতে সাইকেল থাকাটা আবশ্যক। স্ত্রী একটি চাদর বিক্রি করে সাইকেল কিনে দেন। তবে একদিন চুরি হয়ে যায় সেই সাইকেলটি। ছেলের সঙ্গে চুরি হয়ে যাওয়া বাইসাইকেল উদ্ধারের চেষ্টা করতে থাকেন বাবা।

ফাদার অব দ্য ব্রাইড (১৯৫০)

ফাদার অব দ্য ব্রাইড সিনেমার কাহিনী এমন- আর্থিক টানাপোড়েনে থাকা এক বাবা তার বেড়ে ওঠা মেয়েকে সুন্দর জীবন উপহার দেওয়ার চেষ্টা নিয়ে তৈরি হয়েছে এই ছবিটির কাহিনী।

দ্য সাউন্ড অব মিউজিক (১৯৬৫)

দ্য সাউন্ড অব মিউজিক ছবিটির গল্প এমন- খুব কঠোর একজন বাবা হলেন ক্যাপ্টেন ভন ট্র্যাপ। স্ত্রী ছাড়া ৭ ছেলে মেয়েকে বড় করার দায়িত্ব তার কাঁধেই, তাই কড়া শাসনে রাখেন তার সন্তানদের। স্ত্রী বিয়োগের পর আনন্দ ও গান বন্ধ হয়ে যায় তাদের ঘরে। সন্তানদের দেখাশোনার জন্য মারিয়া নামে একজন ন্যানি মারিয়াকে রাখেন। মারিয়া সন্তানদেরকে গানের প্রতি অনুরক্ত করে তোলেন। নানা কাহিনীর পর সংগীত বিদ্বেষী ভন ট্র্যাপও একসময় সন্তানদের গানের ভক্ত হয়ে ওঠেন। নাৎসি বাহিনীকে সহায়তা করতে নৌবাহিনীর অফিসার ভন ট্র্যাপের যুদ্ধে যাওয়ার ডাক এলেও যুদ্ধে না যাওয়ার জন্য তিনি সন্তানদের সঙ্গে গানের প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন ও জিতেও যান। তবে এতে করে নাৎসি বাহিনী তার পেছনে লাগে। তিনি দুর্গম আলপ পর্বতের মাঝে সন্তানদের নিয়ে হেঁটে সুইজারল্যান্ডের দিকেই রওনা হন।

লাইফ ইজ বিউটিফুল (১৯৯৭)

কৌতুক ও আবেগের মিশ্রণে নির্মিত হয় ‘লাইফ ইজ বিউটিফুল’ সিনেমাটি। এতে গুইডোর প্রেমকাহিনী ও মৃত্যুপুরী থেকে তার ছেলেকে রক্ষার জন্য অবলম্বন করা বিভিন্ন কলাকৌশল দেখানো হয়। ইতালির রাজনৈতিক পরিবেশ ঘোলাটে হওয়া শুরু করার পর জার্মান সৈন্যরা জুইশদের ধরে নিয়ে গিয়ে ‘কনসেইন্ট্রেশন ক্যাম্প’-এ পাঠাতে লাগলো। ছেলের জন্মদিনের দিন গুইডোসহ তার ছেলে ও চাচাকে জার্মান সৈন্যরা ধরে নিয়ে গেলো। যাবার পথে তার ছেলে যখন প্রশ্ন করে যে, ‘বাবা আমরা কোথায় যাচ্ছি?’ গুইডো তার ছেলের নিকট কঠিন বাস্তবটাকে গোপন করে বিভিন্ন হাস্যরসাত্মক ঘটনার মাধ্যমে পরিস্থিতি হালকা করার চেষ্টা করেন। এরপর শুরু হয় তাদের ক্যাম্পে টিকে থাকার এক লড়াই।

মিনারি

১৯৮০ সালের এক অভিবাসী পরিবারকে নিয়ে ‘মিনারি’ ছবির কাহিনী গড়ে উঠেছে। জীবনযাত্রার মান উন্নত করার জন্য তারা মার্কিন যুক্তরাষ্ট্রের আরকানসার একটি ফার্মে কাজ করা শুরু করেন।

ফাইন্ডিং নিমো (২০০৩)

এক ক্লাউন মাছ ও তার ছেলেকে নিয়ে নির্মিত হয়েছে ফাইন্ডিং নিমো সিনেমার কাহিনী। বাবা ক্লাউন মাছের নাম হলো মারলিন। ছেলে মাছের নাম হলো নিমো। বাবা-ছেলের নিখাদ ভালোবাসা ও বন্ধুত্ব ফুটিয়ে তোলা হয়েছে এই সিনেমাটিতে।

দ্য রিটার্ন

বাসায় এসেই হঠাৎ নিরুদ্দেশ হয়ে থাকা বাবা’কে আবিষ্কার করেন দুই ভাই। তাদের মা বলে তাদের বাবা এসেছেন। তখন বিস্ময়ের ঘোর কাটতে চায়না তাদের মধ্যে। মা কেন্দ্রিক জীবনে হঠাৎ করে বাবার উপস্থিতি অন্যরকম মনে হয় তাদের। বাবা হিসেবে সহজেই মানতে পারছেনা তারা, আবার বাবার সান্নিধ্য পেতেও বেশ ভালো লাগছে। বাবা ও ছেলেদের মাঝে দূরত্ব, সময় কাটানো, কঠিন বাবার সন্তানের সঙ্গ পাওয়ার আকুতি দেখানো হয়েছে পুরো সিনেমাটি জুড়ে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on জুন ১৮, ২০২৩ 9:27 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডিবিএইচের ময়মনসিংহ শাখা উদ্বোধন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের গৃহঋণ প্রদানকারী স্পেশালিষ্ট আর্থিক প্রতিষ্ঠান ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি সম্প্রতি…

% দিন আগে

পাবলিক প্রকিউরমেন্টে সমান সুযোগের জন্য অন্যায্য ধারাগুলো সরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রবিবার (১২ মে) সেমিনারে বক্তারা বলেন, সরকারকে পাবলিক প্রকিউরমেন্ট প্রক্রিয়ায়…

% দিন আগে

তাহসান দীর্ঘ ৮ বছর পর আবারও নতুন করে গাইলেন ‘কে তুমি’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৮ বছর পূর্বে ‘কে তুমি’ শিরোনামে একটি গান গেয়েছিলেন জনপ্রিয়…

% দিন আগে

তীব্র উত্তেজনার মধ্যেই ইসরায়েলকে কড়া সতর্ক করলো ইরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যে ইরান এবং ইসরায়েলের উত্তেজনা স্থায়ী সংঘাতে পরিণত হওয়ার শঙ্কার…

% দিন আগে

কেবলমাত্র এক শতাংশ মানুষ এই ধাঁধার সমাধান করতে পারবেন! তাহলে কী সেই ধাঁধা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই ছবিতে দেখা যাচ্ছে লাইব্রেরিতে টেবিলের সামনে বই নিয়ে বসে…

% দিন আগে

কখনও কখনও প্রকৃতি আমাদের মুগ্ধ করে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ১৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে