বিখ্যাত মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান BlackBerry লসে, ৪০% কর্মী ছাটাই

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ যেখানে সকল কোম্পানি তাদের লাভের পরিমাণ বাড়াচ্ছে ভবিষ্যতের নতুন নতুন পরিকল্পনা হাতে নিচ্ছে সেখানে এক সময়ের বিখ্যাত মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান BlackBerry তাদের কর্মী ছাটাই করছে লসের কারনে।


blackberry-10-pbs-univision-viacom1

BlackBerry আনুষ্ঠানিক ভাবে জানিয়েছে তারা বর্তমান সময়ে বিরাট ক্ষতির সম্মুখীন হয়েছে এক্ষেত্রে তাদের ক্ষতি আনুমানিক ১ বিলিয়ন ডলার! ফলে কোন উপায় না থাকায় নিজেদের ৪০ শতাংশ কর্মী ছাটাই করবে বলেও কোম্পানির সূত্রে নিশ্চিত করেছে।

BlackBerry জানিয়েছে তাদের বর্তমান বছরের দ্বিতীয়ার্ধে বিক্রয়ের হার অত্যন্ত হতাশা জনক ফলে তারা আনুমানিক ১ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছেন। দীর্ঘ সময় ধরে ব্ল্যাক বেরি মোবাইল বাজারে বিক্রির ক্ষেত্রে হতাশা জনক অবস্থায় আছে কারণ তারা গ্রাহকের চাহিদা অনুযায়ী সেভাবে মোবাইল সেট তৈরি করতে পারছেনা। এদিকে বর্তমান বিশ্ব মোবাইল ফোন বাজারে স্মার্ট ফোন তৈরিতে বিশেষ প্রতিযোগিতা লক্ষণীয় এক্ষেত্রে স্যামসং এবং অ্যাপেল বিশ্ব বাজারের অনেকটাই দখল করে নিয়েছে।

এদিকে BlackBerry থেকে জানানো হয়েছে তারা বর্তমান বছরের শেষ ভাগে ৩.৭ মিলিয়ন স্মার্ট ফোন তৈরি করেছে যা বাজারের আনুপাতিক হারে অত্যন্ত কম। অপরদিকে গবেষণায় দেখা গেছে ব্ল্যাক বেরি শেষ ভাগে লাভ করেছে আনুমানিক ৩ বিলিয়ন ডলার! কিন্তু এখন কোম্পানির পক্ষ থেকে বলা হচ্ছে তারা লাভ করেছে মাত্র ১.৬ বিলিয়নের কাছা কাছি! ফলে তাদের লস দাঁড়িয়েছে ৯৯৫ বিলিয়ন ডলারে! ফলে কোম্পানি ২০১৫ সালের শুরুর দিকে তাদের লস যেন কমে আসে সে জন্য কোম্পানির ৪০ শতাংশ অর্থাৎ ৪৫০০ কর্মী ছাটাই করবে বলে জানিয়েছে।

সূত্রঃ TheTechJournal

Advertisements
Loading...