ভূমিকম্পের প্রভাবে পাকিস্তানে সাগরের বুকে তৈরি হল নতুন দ্বীপ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সম্প্রতি পাকিস্তানে হয়ে যাওয়া ৭.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের প্রভাবে বালুচিস্থান প্রদেশের উপকূলবর্তী শহর আওয়ারান থেকে কিছু দূরে সাগরের বুকে তৈরি হয়েছে আশ্চর্য জনক এক দ্বীপ!


pakistan new island

পাকিস্তানের বালুচিস্থান ভূমিকম্পের প্রভাবে ২৩৯ জনেরও অধিক মানুষের মৃত্যু এখন পর্যন্ত পাকিস্তানের বেসরকারি সূত্র নিশ্চিত করেছে তবে এই শক্তিশালী অতি মাত্রার ভূকম্পনের ফলে পাকিস্তানের উপকূলবর্তী শহর আওয়ারানের থেকে কিছু দূরে সাগরের বুকে ভূমি উপরে উঠে এসে তৈরি হয়েছে বিশাল এক দ্বীপের।

বিশেষজ্ঞরা জানিয়েছেন সাগরের বুকে এভাবে দ্বীপ উঠে আসাটা অনেকটা অতি প্রাকৃতিক ঘটনা এটি ভূকম্পনের প্রভাবে ঐ অংশের tectonic plate সরে গিয়ে অনেকটা উঁচু হয়ে উঠে গেছে। নতুন তৈরি হওয়া দ্বীপটি পাকিস্তানের উপকুল থেকে আনুমানিক ২ কিলোমিটার দূরে অবস্থান করছে। স্থানীয় ভূমি প্রশাসনের তথ্য মতে এই দ্বীপটি ৩০ মিটার উঁচু এবং এর আয়তন ১০০ মিটারের কাছাকাছি!

এদিকে ভূমিকম্প বিশেষজ্ঞরা জানিয়েছেন ৭.৭ মাত্রার এই ভূমিকম্প এতই শক্তিশালী ছিল এটি উৎপত্তি স্থল থেকে অনেক দূরের পাকিস্তানের করাচী শহর এমনকি ভারতকেও প্রকম্পিত করেছিল।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ভূমিকম্পে সবচেয়ে ক্ষতি গ্রস্থ শহর আওয়ারানের ৩০ শতাংশ ঘর বাড়ি ভেঙে চুরমার হয়ে গেছে। আওয়ারান এখন একটি ধ্বংস প্রাপ্ত শহরের নাম! সেখানে ২৩৯ জনের বেশী মানুষ প্রান হারিয়েছেন বলে এখন পর্যন্ত জানা গেছে তবে ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও অধিক হতে পারে। আমেরিকার এক জরিপ তারা জানিয়েছেন ভূমিকম্পের প্রভাব এতই প্রবল যে সেখানে ১০০০ এর অধিক মানুষের মৃত্যু হতে পারে।

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...