যে চা পান করলে আমাদের ঔষধের প্রয়োজন হবেনা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আমরা বাংলাদেশী মানুষরা অনেক অথিতি প্রবন, অতিথির সাথে আড্ডাতে যদি আমাদের এক কাপ চা না হয় তবে সে আড্ডাই জমেনা। আজ আমরা আপনাদের জানাব চা’যে কেবল আড্ডার জন্যই নয় কত রকম চা’য়ের যে কত রকম উপকারিতা রয়েছে সে বিষয়ে!


types_of_tea_bcesk

আমরা সাধারণত কালো চা, গ্রীন টি কিংবা ক্যামেলিয়া চা সম্পর্কে অনেকেই জানি, আবার অনেকেরই ধারনা আছে এই ধরনের চায়ের উপকারিতা সম্পর্কে। তবে এই তিন ধরণের চা’য়ের পরেও পৃথিবী জুড়ে রয়েছে আরও অসংখ্য প্রজাতির চা। এক এক চায়ের এক এক গুণ। ঠিক ভাবে এসব চা পান করলে অনেক রোগের জন্য ডাক্তারের কাছে দোর-ঝাঁপ করারও প্রয়োজন হয়না। আগেই বলেছি অপ্রচলিত চা ফলে আপনি এসব চা বিভিন্ন সুপার শপে কিংবা চাইনিজ রেস্টুরেন্টে খোঁজ করে পেতে পারেন। চলুন জেনেনিই কি কি চায়ের কি কি গুণ।

Tea_Outside_Oolong_Extreme

oolong tea বাংলায় উলং চাঃ উলং চা প্রধানত আপনার স্বাস্থ্য বৃদ্ধি অর্থাৎ অতিরিক্ত মুটিয়ে যাওয়া প্রতিরোধ করতে সাহায্য করে। এটি ওজন কমাতেও বিশেষ কার্যকরী। এটি আপনার রক্তের কলেস্টেরল কম রাখতে সাহায্য করে, হৃদ রোগীদের জন্য এই চা অধিক উপকারী, বিশেষ করে উচ্চ রক্তচাপ কমাতে এই চায়ের জুড়ি মেলা ভার! টাইপ২ ডায়াবেটিস সহ স্কিনের অ্যান্টিঅক্সিডেন্ট নিয়ন্ত্রণে রাখতে বিশেষ সাহায্য করে। আপনি উলং চা ভিবিন্ন চাইনিজ রেস্টুরেন্টে চাইলেই পাবেন।

Peppermint_Tea

মেন্থল বা পেপারমিন্ট চাঃ আমরা অনেকেই একে peppermint চা বলেও চিনি। অনেকেই পেপার মিন্ট চা বলতে পুদিনা চা’কেই বুঝেন তবে আমরা এখানে পেপার মিন্ট চা বলতে পুদিনা চা বুঝাচ্ছিনা। পেপার মিন্টের রয়েছে নানান স্বাস্থ্য উপকারিরা এটি ডাক্তারি ভাবেই পরীক্ষিত। পেপার মিন্ট দিয়ে নানান ওষুধও তৈরি করা হয়ে থাকে। পেপারমিন্ট চা আপনার শরীরের ক্যান্সারের জীবাণু ধ্বংস করে দিয়ে আপনাকে ক্যানসারের ঝুঁকি থেকে অনেকটাই নিরাপদ রাখতে সাহায্য করবে। এছাড়া পেপারমিন্ট চায়ে রয়েছে উল্লেখযোগ্য পরিমাণ এন্টিঅক্সিডেন্ট।

CLB-20168-1

পার্সলে চাঃ পার্সলে চা তে রয়েছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি। এ চা পানের ফলে আপনার ত্বকের ফ্রি রেডিকেল সমূহ দূর হয়ে যায় এবং আপনার ত্বক হয় উজ্জ্বল ঝলমলে। এছাড়া এই চা নানান রকম আথ্রাইসিসি রোগের জন্য বিশেষ কার্যকরী ওষুধ হিসেবে কাজ করে। যেমন অনেকের কোমরে কিংবা হৃদপিণ্ডের পেছনে প্রচণ্ড ব্যাথা থাকে যা অনেক ওষুধেও প্রশমন হয়না ফলে আপনি পার্সলে চা খাওয়ার ফলে খুব সহজেই এসব সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

TeekanneChamomile

ক্যামোমিল চাঃ আপনার রিলাক্স স্বাস্থ্যের জন্য অবশ্যই আমরা আপনাকে ক্যামোমিল চা পানের জন্য বলব। ক্যামোমিল চা পানের ফলে আপনার শরীর প্রশান্তিতে জুড়ে যাবে, পরিশ্রমের প্রভাব অনেকটাই কেটে যাবে। এ চা পানের ফলে এটি আপনার শরীরের তাপ নিয়ন্ত্রণ করে আপনাকে গরমে কিংবা ঠাণ্ডায় অনেকটাই রিলাক্স করতে সাহায্য করবে।

category_matcha_tea

মাটচাঃ জাপানীদের একটা প্রবাদ আছে যেখানেই যাবেন সাথে মাটচা চা’য়ের পট হাতে রাখুন কাজের ফাকে মাটচা পান করুন! জাপানীরা প্রচুর মাটচা পান করেন কারন এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে প্রচুর। কিন্তু চিকিৎসা বিজ্ঞান বলে মাটচার রয়েছে বহুমুখী উপকারিতা! মাটচা এতই স্বাস্থ্য সম্মত যে একে কালো চকলেট থেকে উপকারি একটি পানিও হিসেবে ধরা হয়।

HibiscusTea

জবা ফুলের চাঃ আপনি এতদিন ভেবেছেন জবা কেবল সুন্দর একটি ফুল কিন্তু জবায় রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতা আপনি জবা ফুলের পাপড়ি অথবা গোলাপের কচি ডাল গরম পানিতে ফুটিয়ে চা তৈরি করে খেতে পারেন এতে আপনার স্বাস্থ্য অনেকটাই রিলাক্স হবে সাথে আপনার শরীরের বাড়তি সুগার এটি নিয়ন্ত্রণ করবে।

OSSAI-00000058-001-FB

বার্লি চাঃ সব শেষে বার্লি চায়ের কথা, আমাদের শরীরে রয়েছে বার্লির বিশেষ উপকারিতা। বার্লি চা আপনার শরীরে গ্রীষ্ম কালের গরমে দেবে বিশেষ প্রশান্তি। এটি রক্তের চাপ নিয়ন্ত্রণে বিশেষ সাহায্য করবে পাশাপাশি এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার শরীরের জন্য বিশেষ উপকারী।

সুত্র: টাইমস অফ ইন্ডিয়া

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...